Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নগরজুড়ে গুমোট পরিবেশ

বিশেষ সংবাদদাতা বরিশাল | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

বরিশাল সিটি করপোরেশনের ভোটগ্রহণ আজ। গত ১০ জুলাই শুরু হওয়া প্রচারণা শেষ হয়েছে গত শনিবার রাত ১২টায়। পুরো প্রচারণায় নির্বাচনী বিধি ভঙ্গের কর্মকান্ড অব্যাহত ছিল নগর জুড়ে। নির্বাচন কমিশন সব দেখে-শুনে পুলিশ-প্রশাসনকে অবহিত করেই তার দায়িত্ব পালন করেছে।
গতকাল সকাল থেকেই নগরীতে বিজিবি টহল শুরু করে। নগর জুড়ে ছিল গুমোট পরিবেশ। উৎসবের আমেজ হারিয়ে ভোটারসহ বেশীরভাগ মানুষের মধ্যেই ছিল চাপা আতঙ্ক আর সংশয়। সবার কাছেই একটি প্রশ্ন, স্বাধীনভাবে তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবে কিনা। বিরোধী নেতা-কর্মীদের ধর-পাকড় আর নানামুখি হয়রানিসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সরাসরি বাধা প্রদানের ঘটনায় ভোটের সুষ্ঠু পরিবেশ নিয়ে শেষ পর্যন্ত শঙ্কা থেকে যায়।
তবে নির্বাচনী বিধি ভঙ্গ করে শনিবার বিকেলে নগরীর ফজলুল হক এভিনিউ এবং আশেপাশের রাস্তা বন্ধ করে সমাবেশ করায় মহাজোট প্রার্থী সাদিক আবাদুল্লাহকে শোকজ করেছে নির্বাচন কমিশন। তবে এ ব্যাপারে সাদিক অবদুল্লাহর সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে ফোনে পাওয়া যায়নি।
এদিকে গতকাল নির্বাচন কমিশনের আঞ্চলিক অফিস থেকে নগরীর ১২৩টি ভোট কেন্দ্রের ব্যালট পেপার ও বাক্সসহ সব নির্বাচনী সরঞ্জামসমুহ নির্দিষ্ট কেন্দ্র প্রেরণ করা হয়েছে। এবার নগরীতে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা প্রায় ১শ। প্রায় আড়াই হাজার ভোটকর্মী নগরীর ১২৩টি কেন্দ্রে ভোটগ্রহণ করবেন। এরমধ্যে ১১টি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ করা হবে। মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪২ হাজার ১৬৬ ।
আজকের নির্বাচনে পুলিশ ছাড়াও আনসার, আর্মড পুলিশ, র‌্যাব এবং ১৫ প্লাটুন বিজিবিসহ প্রায় ৭ হাজার সশস্ত্র ও নিরস্ত্র আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে থাকবে। ৯ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও মাঠে থাকছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ