Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

প্রশ্ন : আমরা গ্রামবাসী যুবকেরা ভলিবল খেলি। উক্ত খেলায় উৎসাহের জন্যে সবাই মিলে মিষ্টির ব্যবস্থা করি। খেলা শেষে দর্শক ও উভয় পক্ষের খেলোয়াড় মিলে তা খাওয়া হয়। এ মিষ্টি খাওয়া কি বৈধ হবে? কেউ কেউ বলেন, এমন করা ঠিক নয়। সঠিক কথাটি জানতে চাই।

শামসুদ্দিন
হবিগঞ্জ।

প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:১১ এএম

উত্তর : আমাদের দেশের যুবসমাজ খেলা-ধূলার ক্ষেত্রে অনেক অনিয়ম করে বলে বৈধ ও নির্দোষ খেলাকেও হক্কানী উলামায়ে কেরাম ও সমাজের দ্বীনদার মানুষ নিষিদ্ধ পর্যায়ে ফেলে রাখতে বাধ্য হন। আলোচ্য ভলিবল খেলাটিও ফরয তরক না করে খেললে কোনো খারাপ বিষয় বলে গণ্য হবে না। এতে মিষ্টি জাতীয় কিছু হালাল পয়সায় কিনে সবাই মিলে খেলেও কোনো দোষ হওয়ার কথা নয়। তবে খেলার সময় খেলোয়াড় ও দর্শকদের নামায নষ্ট করা, সতর খুলে খেলা, বাজি ধরা ইত্যাদি অপরাধ সংঘটিত হলে, এ খেলাকে আর সমর্থন করা যায় না। মানুষের অসুন্তুষ্টির চাঁদায় অথবা খেলার হার-জিতের ভিত্তিতে অর্জিত ব্যক্তির পয়সার মিষ্টি খাওয়া হলে, এ নিয়ে ভিন্নমত সৃষ্টি হওয়াই স্বাভাবিক। আপনার ভাষায় কেউ কেউ হয়ত এসব কারণেই এ বিষয়ে দ্বিমত পোষণ করে থাকেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন: আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ