Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালে ভোটের চালচিত্র পরিবর্তন ভোটাররা ব্যালট পেপারে সীল মারতে পারছে না

ইসলামী আন্দোলন প্রার্থীর ভোট বর্জনের ঘোষনা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:১০ পিএম

সময় গড়াবার সাথে বরিশাল সিটি নির্বচনের চালচিত্র পরিবর্তন হতে শুরু করেছে। নগরীরর ১২৩টি কেন্দ্রের বেশীরভাগ মহিলা বুথেই ব্যালট পেপার নিয়ে যাওয়া হচ্ছে। টেক্সটাইল কলেজ, ছাবেরা খাতুন বালিকা বিদ্যালয়, সরকারী বালিকা বিদ্যালয় সহ বহু কেন্দ্রে মহিলা বুথগুলোতে ভোটারের চেয়ে বহিরাগতদের আধিক্য লক্ষ করা গেছে। দপ্তরখানা স্কুল কেন্দ্রে ব্যালট বই ছিনতাই হয়েছে। ব্যাপক অনিয়ম ও সুষ্ঠ ভোটের পরিবেশ না থাকার অভিযোগ ইসলামী আন্দোলন প্রার্থী মাওলানা ওবায়দুর রহমান মাহবুব নির্বাচন বর্জনের ঘোষনা দিয়েছেন। নগরীর সরকারী বালিকা বিদ্যালয় কেন্দ্রে বাসদ প্রার্থী ডা. মনিষা চক্রবর্তির ওপর হামলা হয়েছে।
গত কয়েকদিনের ব্যাপক উদ্বেগ উৎকন্ঠা অতিক্রম করে বরিশাল মহানগরীতে সকাল ৮টায় ভোটগ্রহন শান্তিপূর্ণভাবে শুরু হলেও ৯টা থেকেই পরিস্থিতির পরিবর্তন হতে শুরু করে। বেশীরভাগ কেন্দ্রের মহিলা বুথগুলোতে নৌকা মার্কার পোলিং এজেন্ট নিয়োগ করা হয়েছে পুুরুষ। তারা ক্রমে ধৈর্যহারা হয়ে মহিলা ভোটারদের কাছ থেকে ব্যালট পেপার নিয়ে নিজেরাই সীল মারতে শুরু করে। এমনকি কোন কোন বুথে ভোট প্রদানের গোপন কক্ষে ঢুকে মহিলা ভোটারদের যোর করে ঐসব এজেন্টের প্রতিকে সীল মারতে চাপ প্রয়োগ করছিল। বিষয়টি নিয়ে অন্য প্রার্থীদের প্রতিবাদ করারও সাহস দেখা যায়নি। বুথগুরোর প্রিজাইডং অফিসার ও সহকারী প্রিজাইডং অফিসার অসহায়ের মত সব দেখছিলেন। টেক্সটাইল কলেজ কেন্দ্রের দোতালায় মহিলা বুথে এক পোলিং এজেন্ট নিজেই মেয়র প্রার্থীদের ব্যালট বই নিয়ে টানা সীল মেরে বাক্সে ঢোকাতে দেখা যায়। বিষয়টি নিয়ে কর্তব্যরত কর্মকর্তার দৃষ্টি আকর্ষন করা হলে তিনি শুধু নির্বাক হয়ে চেয়ে থাকেন। যেখানেই কেউ প্রতিবাদ করছে সেখানেই বাক বিতন্ডা শুরু হয়ে গেছে। অথচ প্রতিটি কেন্দ্রের নিরপত্তায় ২৪জন করে সশস্ত্র আনসার ও পুলিশ রয়েছে। রিটার্ণিং কর্মকর্তা টেক্সটাইল কলেজ কেন্দ্র পরিদর্শন করে তার অসন্তোষ প্রকাশ করেন। পরে তিনি অফিসে ফেরত গিয়ে প্রশাসনিক ম্যাজিষ্ট্রেটদের সাথে যোগাযোগ করলেও কোন ফল হয়নি। তবে তিনি আর কোন কেন্দ্রে যাবেনা বলে জানিয়েছেন।
নগরীর সাবেরা খাতুন বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোটার ছাড়া অন্য কাউকে প্রবেস করতে দেয়া না হলেও সেখানেও মহাজোটের প্রার্থীর পোলিং এজন্টরা মহিলা ভোটারদের কাছ থেকে ব্যালট পেপার নিয়ে যাচ্ছে। আবার গোপন কক্ষে ঢুকে মহিলা ভোটারদের কাছ থেকে ব্যালট নিয়ে সীল মেরে দিচ্ছে। এমনকি ঐ কেন্দ্রটির মূল ফটকের বাইরে প্রহরারত পুলিশ নৌকা মার্কা ছাড়া অন্য কোন প্রার্থীর কর্মীদের সেখানে অবস্থান না করতে প্রকাশ্যে বলতে দেখা গেছে। সরকারী বালিকা বিদ্যালয় কেন্দ্রেও বেশীরভাগ মহিলা বুথেই প্রায় একই চিত্র চোখে পড়েছে। ঐ কেন্দ্রে বাসদ প্রার্থী ডা. মনিষার ওপর হামলা হয়েছে।
দুপুর ১২টায় এরিপোর্ট লেখা পর্যন্ত নগরীর বেশীরভাগ কেন্দ্রগুলোতেই ভোটারদের উপস্থিতি হৃাস পেতে শুরু করেছে। সকালে কেন্দ্র অভিমুখে ভোটারদের যে আগমন লক্ষ করা গিয়েছিল ১০টার পরে ক্রমে তা হৃাস পেতে শুরু করে। সকাল ১০টা পর্যন্ত দু ঘন্টায় প্রায় ২০ভাগ ভোটার কেন্দ্রে পৌছেছিলেন।
এবারের সিটি নির্বাচনে বরিশাল মহানগরীর ১২৩টি কেন্দ্রের সাড়ে ৭শ বুথে ২ লাখ ৪১ হাজার ৯৫৯ জন ভোটার তাদর গনতান্ত্রিক অধিকার প্রয়োগ করার কথা। কতৃপক্ষের হিসেব ১২৩টি কেন্দ্রর মধ্যে প্রায় ১শটিই ঝুকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ। তবে বেলা বাড়ার সাথে সব কেন্দ্রগুলোই ইতোমধ্যে ঝুকিপূর্ণ বলে মনে করছেন নির্বাচনী পর্যবেক্ষকগন। প্রায় ৭ হাজার সদস্যের বিশাল আইনÑশৃংখলা বাহিনীর সব তৎপড়তা ইতোমধ্যে ভেস্তে যেতে বসেছে এ নগরীতে । অনেক ভোটারের মতে বরিশালের সিটি নির্বাচনে ভোট গ্রহনের পরিবেশ খুলনা ও গাজীপুরকে অতিক্রম করেছে ইতোমধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ