Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

বরিশালে অনিয়ম হয়েছে সেটা আমরা জানতে পেরেছি -সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ৮:১৪ পিএম

বরিশালে অনিয়ম হয়েছে সেটা আমরাও ট্রেস করেছি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিন সিটি নির্বাচন সম্পর্কে তিনি বলেন, মিডিয়া নয়, আমাদের কর্মকর্তারদের তথ্যই গ্রহণযোগ্য। বরিশাল সিটি নির্বাচন সম্পর্কে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা অনিয়ম অবশ্যই প্রত্যাশা করিনি। তবে বরিশালে অনিয়ম হয়েছে সেটা আমরা ট্রেস করেছি। গণমাধ্যমে বিভিন্ন বিষয় এসেছে, তবে আমাদের রির্টানিং কর্মকর্তারা যে তথ্য দিয়েছেন সেটাই আমাদের কাছে গ্রহণযোগ্য বিষয়। সেই তথ্য-উপাত্ত পেয়েই আমরা বরিশালে সিদ্ধান্ত নিয়েছি।

সোমবার তিন সিটির নির্বাচন পরবর্তী প্রেস বিফ্রিং এ কথা বলেন তিনি। এসময় প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

রাজধানীর নির্বাচন ভবনে সিইসি আরো জানান, রাজশাহী সিটি কর্পোরেশনে ১৩৮টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এবং সেখানে ভোট গণনা শুরু হয়েছে। সিলেট সিটি কর্পোরেশনের ১৩৪ টি কেন্দ্রের মধ্যে দু’টি কেন্দ্র ব্যতীত বাকি কেন্দ্রেসমূহে শান্তিপূর্ণভাবে নির্বাচন হয়েছে। বরিশালে ১২৩টি কেন্দ্রের মধ্যে সকালের দিকে কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। আমরা বিস্তারিত তথ্য নিয়েছি। একটি কেন্দ্রের ভোট বাতিল ঘোষণা করা হয়েছে। আরো ১৫টি কেন্দ্রের অনিয়ম পরিলক্ষিত হওয়ায় ওই সব কেন্দ্রের ফলাফল স্থগিত রাখা হয়েছে। পরবর্তীতে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন ভালো হয়েছে। বরিশালে ১৫টি কেন্দ্রের যে অনিয়ম তা রিটানিং কর্মকর্তার মাধ্যমে আমরা পেয়েছি।

বরিশালের বিএনপির মেয়র প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ব্যাপারে সিইসি বলেন, তিনি কেন এ সিদ্ধান্ত নিয়েছেন তা আমি বলতে পারবো না। তবে ১৫টি কেন্দ্রে অনিয়ম হয়েছে তা তুলনামূলকভাবে বড় ধরনের সংখ্যা। সেখানে সকাল থেকে একটি কেন্দ্র বন্ধ আছে আর ১৫টি স্থগিত আছে। অনিয়ম হয়েছে, সেজন্য এগুলো স্থগিত রাখা হয়েছে। অন্যান্য সিটির ব্যাপারে আমরা ওভাবে রিটার্নিং কর্মকর্তার কাছে তথ্য পাইনি। তিনি বলেন, রাজশাহীতে কোনো অনিয়ম হয়নি। এজন্য একটা কেন্দ্রও বন্ধ হয়নি।

বরিশালে মেয়র প্রার্থী মনীষা চক্রবর্তীর উপর হামলা বিষয়ে সিইসি বলেন, নির্বাচনে সকল বিশৃঙ্খলা রোধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেয়া আছে। ওই প্রার্থী চাইলে মামলা করতে পারেন। আমরা তাকে সেই পরামর্শ দেবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ