Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

নির্বাচন কমিশনের গেজেট নিয়ে রুল

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

সাতক্ষিরার কালিগঞ্জ উপজেলার চারটি ইউনিয়ন সাতক্ষিরা-৩ আসনের অন্তভর্‚ক্ত করে নির্বাচন কমিশনের গেজেট কেন অবৈধ ঘোষনা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন ও সাতক্ষিরা জেলা প্রশাসকসহ তিনজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। কালিগঞ্জ উপজেলার তারালি ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের নির্বাচিত সদস্য শামসুজ্জামান, নলতা ইউনিয়নের সদস্য খোদেজা খাতুনসহ ১৯ জনের করা এক রিট আবেদনে এ রুল জারি করা হয়। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট শেখ হাবিব-উল আলম।
আইনজীবী শেখ হাবিব-উল আলম জানান, কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলা নিয়ে সাতক্ষিরা-৪ আসনের সীমানা নির্ধারণ করে গত ১৪ মার্চ গেজেট জারি করে নির্বাচন কমিশন(ইসি)। এরপর এই আসন বজায় রাখতে এলাকাবাসী ৯ এপ্রিল ইসিকে লিখিত মতামত দেয়। এই মতামত পাবার পর ইসি গত ২৩ এপ্রিল শুনানি করে। পরবর্তীতে কালিগঞ্জ উপজেলার চামপাফুল, ভাড়াশিমলা, তিন তারালি ও নলতা-এই চারটি ইউনিয়ন অন্তর্ভূক্ত করে সাতক্ষিরা-৩ আসনের সীমানা পুনর্গঠন করে গেজেট জারি করে ইসি। এরআগে সাতক্ষিরা-৩ আসন ছিল আশাশুনি ও দেবহাটা উপজেলা নিয়ে। এই সীমানা পুনর্গঠনের কারণে রিট আবেদন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর