Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে

প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের ৩য় সমাবর্তনে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশে উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আসার পর প্রেক্ষাপটের পরিবর্তন, বিকল্প মাধ্যমের উদ্ভাবন, বিশ্বায়নের প্রতিফলন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উন্নয়ন, প্রাসঙ্গিকতা নিশ্চিতকরণ, প্রচলিত শিক্ষা কার্যক্রমের সংস্কার ও নতুন কার্যক্রমের সূচনা হয়েছে। বেসরকারি উদ্যোগ এইসব বিশ্ববিদ্যালয়সমূহে সেশনজট নিরসন করে দেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতিতে অবদান রাখছে। বাংলাদেশে উচ্চশিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিতকরণে ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করার লক্ষ্যে সরকার গুরুত্ব দিয়ে এই সেক্টর তদারকি করছে। গতকাল (সোমবার) সকালে বসুন্ধরা কনভেনশন সিটিতে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ৩য় সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার গুণগতমান বৃদ্ধি করা বর্তমান সরকারের অন্যতম প্রধান লক্ষ্য। আদর্শ জাতি গঠনে নৈতিক শিক্ষা খুবই জরুরী। প্রাইমএশিয়া ইউনিভার্সিটি এর শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ ও সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে গবেষণার মাধ্যমে নতুন তথ্য ও প্রযুক্তি উদ্ভাবন করতে হবে যা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় বাংলাদেশকে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে সহায়তা করবে।
সরকার শিক্ষার্থীদের মধ্যে কোন পার্থক্য করেনা জানিয়ে মন্ত্রী বলেন, আমরা সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের মধ্যে কোন পার্থক্য করি না। সকলের জন্যই মানসম্মত শিক্ষা এবং সুযোগ নিশ্চিত করতে চাই। তবে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের নূন্যতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশীদিন চলতে পারবেন না। যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় সফল হতে পারেনি, বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছেন তাদের বিরুদ্ধে অব্যাহত চাপ রেখেও সঠিক ধারায় আনা কঠিন হয়ে পড়েছে। এজন্য তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া তারা আর কোন পথ খোলা রাখেননি।
ভর্তি ও টিউশন ফির প্রতি দৃষ্টি রাখার আহ্বান জানিয়ে নাহিদ বলেন, ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণে, সেবার মনোভাব ও শিক্ষার জন্য অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসার আহবান জানাচ্ছি। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে অনুরোধ জানাই তারা যেন আমাদের দেশের বাস্তবতা এবং জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণ করেন।
সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মুঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন কানাডিয়ান হাই কমিশনার বেনওয়া প্রেফন্টেন। আরও বক্তব্য রাখেন প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এম. এ. খালেক, ভাইস চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম প্রমুখ। প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলর প্রফেসর ড. আবদুল হান্নান চৌধুরী সমাবর্তন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। সমাবর্তন অনুষ্ঠানে ৫ হাজার ৮৫৬ জনকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করেন নুরুল ইসলাম নাহিদ।
এর মধ্যে ছয় জন গ্রাজুয়েটকে চ্যান্সেলর, চার জন গ্রাজুয়েটকে চেয়ারম্যান এবং পাঁচ জন গ্রাজুয়েটকে ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। এই সমাবর্তন অনুষ্ঠানে ২ হাজার ৬২৭ জন গ্রাজুয়েট অংশ গ্রহণ করেন।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ