Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার আপিল রিভিউ আবেদনের আদেশ আজ

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আপিল নিষ্পত্তিতে বেধে দেয়া সময় বাড়ানো নিয়ে রিভিউ আবেদনের বিষয়ে আদেশ আজ (মঙ্গলবার)। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ শুনানি শেষে আদেশের জন্য এ দিন ঠিক করে দেন। এদিকে এই মামলায় ৫ বছরের সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল শুনানি অব্যাহত রয়ছে। গতকাল শুনানি শেষে মঙ্গলবার পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট। এছাড়াও কুমিল্লার চৌদ্দগ্রামে খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা হত্যা মামলায় জামিন প্রশ্নে রুল শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য বুধবার দিন ঠিক করেছেন হাইকোর্ট।
আদালতে খালেদা জিয়ার পক্ষে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে খালেদা জিয়ার পক্ষের আইনজীবী ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান ইনকিলাবকে বলেন, ৩১ জুলাইয়ের মধ্যে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির জন্য বেঁধে দেয়া সময় বৃদ্ধির জন্য আবেদন করা হয়েছে। আদালত বিষয়টি গ্রহণ করে শুনানির শেষে আদেশের জন্য দিন ঠিক করে দিয়েছেন। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল শুনানি শেষ করতে ৩১ জুলাই হাইকোর্টকে সময় বেঁধে দেন আপিল বিভাগ। কিন্তু এ সময়ের মধ্যে শুনানি শেষ করা সম্ভব না হওয়ায় আপিল বিভাগে একটি রিভিউ আবেদন দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবীরা। আদালত ওই আবেদনের শুনানি ৩১ জুলাই পর্যন্ত স্ট্যান্ডওভার রাখেন। তবে ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে আপিল নিষ্পত্তি না হলে পরে সময় বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হবে। এর পরিপ্রেক্ষিতে নিয়ম অনুসারে গত বৃহস্পতিবার চেম্বার আদালতে আবেদন জানান তাঁরা। পরে চেম্বার আদালত আবেদনটি শুনানির জন্য ২৯ জুলাই দিন নির্ধারণ করে দেন।
এর আগে গত ৯ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করা সংক্রান্ত আপিল বিভাগের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদনের শুনানি শেষ হয়। এর পর প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বেঞ্চ আবেদনটি মুলতবি রাখেন।
আপিল শুনানি মুলতবি:
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার আপিল শুনানি অব্যাহত রয়েছে। এগার তম দিনের মতো শুনানি শেষে মঙ্গলবার পর্যন্ত মুলতবি করেছেন আদালত। গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ পরবতী শুনানি জন্য এ আদেশ দেন। এর আগে গত ২৫ জুলাই শুনানির পর ২৯ জুলাই পর্যন্ত মুলতবি করেছিলেন হাইকোর্ট। একইসঙ্গে এ মামলায় খালেদা জিয়ার জামিন আগামী ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হয়। আদালতে খালেদা জিয়ার পক্ষে আবদুর রেজাক খান ও এ জে মোহাম্মদ আলী শুনানি করেন। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুদকের পক্ষে খুরশীদ আলম খান। এসময় খালেদা জিয়ার পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, আমিনুল হক, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, জয়নুল আবেদীন, আমিনুল ইসলাম, বদরোদ্দোজা বাদল, কায়সার কামাল, মোহাম্মদ ফারুক হোসেন, মির্জা আল মাহমুদ, রাগীব রউফ চৌধুরী, ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, সালমা সুলতানা সোমা, এম. আতিকুর রহমান ও ফাইয়াজ জিবরান প্রমুখ।
কুমিল্লার এক মামলায় জামিন প্রশ্নে রুলের আদেশ বুধবার:
কুমিল্লার চৌদ্দগ্রামে খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা হত্যা মামলায় জামিন প্রশ্নে রুল শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য বুধবার দিন ঠিক করেছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হয়। আবেদনের পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে আদেশের জন্য এ দিন দিন ঠিক করেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ