Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

গেইল ‘নেই’, সাকিবের আছে তামিম

ওয়ানডে মন্ত্রে টি-২০ স্বপ্ন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

র‌্যাংকিংয়ে দু’দলের খুব একটা তারতম্য নেই তবুও একদিকে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন, অন্যদিকে ছোট্ট ফরম্যাটে পথ খুঁজে ফেরা দ্বিকভ্রান্ত এক পথিক। বাংলাদেশ যেখানে দশ নম্বরে, তিন ধাপ এগিয়ে ওয়েস্ট ইন্ডিজের অবস্থান সাতে। তারপরও কোথায় যেন দু’দলের ফারাক যোজন যোজন। বিশ্ব টি-২০’র বাজার ফেরী করে বেড়ানো ক্যারিবিয়ান সওদাগরদের রমরমা বাণিজ্য বলেই হয়তো ক্ষুদ্র ফরম্যাটে আত্মবিশ্বাসের ঘাটতি তলানিতে লাল-সবুজ পতাকাধারীদের। দু’দলের মুখোমুখিতে অবশ্য পার্থক্যটা খুব একটা প্রকোট নয়। ২০০৭ সাল থেকে মাত্র ৬ বারের লড়াইয়ে বাংলাদেশ জিতেছে দুটিতে, ওয়েস্ট ইন্ডিজের জয় একটি বেশি। বাকি ম্যাচটি হয়েছে পরিত্যক্ত। তবে শেষবারের জয়ের স্মৃতি এখন প্রায় বিস্মৃতির পথে, সেই ২০১১ সালে। সেবার মিরপুরে ¯œায়ুক্ষয়ী লড়াইয়ে এক বল হাতে রেখে জিতেছিল মুশফিকের দল। এবার প্রেক্ষাপট ভিন্ন, ভিন্ন পরিবেশও। ক্যারিবিয়ান মাটিতে তাদেরই বিপক্ষে লড়াই। আগামীকাল ভোরে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। প্রথম ম্যাচ সেন্ট কিটসে। বাকি দুটি ম্যাচ হবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়।
টেস্ট সিরিজে বিধ্বস্ত হওয়ার পর ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়ানো বাংলাদেশ খুঁজে পেয়েছে আত্মবিশ্বাস। সেই বিশ্বাস যার হাত ধরে প্রেরণাদায়ী সেই মাশরাফি বিন মুর্তজা নেই টি-২০ দলে। অধিনায়কের বাহুবন্ধনীরও হয়েছে হাতবদল, সাকিব আল হাসানের নেতৃত্বে বাংলাদেশ কি পারবে সেই কাক্সিক্ষত সাফল্যের দেখা?
ক্রিস গেইল হচ্ছেন টি-টোয়েন্টির ব্র্যাডম্যান। ২০ ওভারের ক্রিকেটের ব্যাটিংয়ের বাঘা বাঘা সব রেকর্ড তার দখলে। ৩৩৫ ম্যাচে ১১ হাজার ৪৫৪ রান করেছেন। ২১টি সেঞ্চুরি, ৭০টি ফিফটি। টি-টোয়েন্টিতে আর কারও ১০ হাজার রানই নেই। গেইলের ২১ সেঞ্চুরির পর দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির সংখ্যাটি ৭! গেইলের ব্যাটে এসেছে তিন গুণ বেশি সেঞ্চুরি। এসব রেকর্ড অবশ্য ঘরোয়া ও আন্তর্জাতিক টি-টোয়েন্টি মিলিয়ে। ৩৯ বছর বয়সী গেইল আগামী বিশ্বকাপ লক্ষ্য রেখে খেলে যাচ্ছেন এখনো। ওয়ানডে সিরিজে ছিলেন। টেস্ট খেলেননি চার বছর ধরেই। খুব সম্ভবত থাকছেন না টি-টোয়েন্টি সিরিজেও। বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক নিজে টি-টোয়েন্টিতে গেইলের সঙ্গে একদলে খেলেছেন। খেলেছেন প্রতিপক্ষ হিসেবেও। গেইলের না থাকা নিয়ে সাকিব বলেছেন, ‘ওর মতো খেলোয়াড় যে দলে থাকে, তাদের বিরাট সুবিধা, না থাকলে বিরাট অসুবিধা। আমাদের জন্য অবশ্যই ভালো হবে যদি সে না খেলে।’ তবে সাকিব মনে করেন, গেইল আসল বিপদ নন বাংলাদেশের জন্য, ‘ওয়ানডেতে যেহেতু ওদের বিপক্ষে ভালো বল করে আসছি, বোলারদের ভালো আত্মবিশ্বাস থাকবে, ওদের বিপক্ষে ভালো বোলিং করতে পারি। ওদের দলের দিকে যদি তাকান, যত নাম বলবেন, বেশির ভাগই ভয় পাওয়ার মতো।’
ওয়ানডে সিরিজে বাংলাদেশের দাপট ছিল স্পষ্ট। দ্বিতীয় ম্যাচটা জিততে জিততে ৩ রানে হেরে না গেলে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জাটা ফিরিয়ে দিতে পারত বাংলাদেশ। কিন্তু এবার খেলা টি-টোয়েন্টিতে। টি-টোয়েন্টি মানেই ওয়েস্ট ইন্ডিজ অন্য রকম। বাংলাদেশও অন্য রকম দল হয়ে যায়, সেটি নেতিবাচক অর্থে। তবে ওয়ানডে সিরিজে জয় পাওয়ার আত্মবিশ্বাস কাজে লাগিয়ে এ সিরিজেও টাইগাররা ভালো করবেন বলে বিশ্বাস সাকিবের, ‘ওরাও খেলোয়াড়, আমরাও খেলোয়াড়। দিনশেষে ব্যাট-বলের খেলা। চেষ্টা থাকবে যে শুরুটা ভালো করতে পারি আর ছন্দটা ধরে রাখতে পারি। টি-টোয়েন্টিতে একবার ছন্দ হারিয়ে ফেললে ফিরে পাওয়া কঠিন। এত ছোট সংস্করণ, একবার ছিটকে পড়লে ফিরে আসাটা কঠিন।’
নয় বছর পর বিদেশের মাটিতে সিরিজ জয়ের মূল স্তম্ভ ছিল ওপেনার তামিম ইকবালের ব্যাটিং। উইন্ডিজে ওয়ানডে সিরিজে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান তামিম। তিন ম্যাচে করেছেন ২৮৭ রান। মূলত বাংলাদেশের ব্যাটিংয়ের ভিতটা গড়ে দিয়েছিলেন তিনিই। কিন্তু নিজের স্বাভাবিক স্বভাবের বাইরে গিয়ে ধীর গতিতে ব্যাটিং করেছেন। তিন ম্যাচেই রানের চেয়ে বল অনেক বেশি খেলেছেন। ডট বলও ছিল অনেক। প্রথম ম্যাচে ১৬০ বলে ১৩০, দ্বিতীয় ম্যাচে ৮৫ বলে ৫৪ এবং শেষ ম্যাচে ১২৪ বলে ১০৩ রান করেছেন এ ওপেনার। সব মিলিয়ে স্ট্রাইক রেট ৭৭.৭৮।
এবার মিশন টি-টোয়েন্টি। এ সংস্করণেও বাংলাদেশ তাকিয়ে থাকবে তামিমের ব্যাটের দিকেই। তবে ওপেনিংয়ে তামিমের সঙ্গী নিয়ে দুশ্চিন্তা থেকেই যাচ্ছে। সৌম্য সরকার ও লিটন কুমার দাসের ব্যর্থতায় ওয়ানডেতে আবারও সুযোগ পেয়েছিলেন এনামুল হক বিজয়। কিন্তু হতাশ করেছেন তিনিও। তিন ম্যাচে করেছেন মাত্র ৩৩ রান। তাই টি-টোয়েন্টিতে আবার ফিরেছেন সৌম্য ও লিটন। এদের মধ্যে কে হবেন তামিমের সঙ্গী সেটা এখনও নিশ্চিত করে জানা যায়নি।

টি-টোয়েন্টিতে মুখোমুখি
ম্যাচ বাংলাদেশ উইন্ডিজ টাই/পরি.
৬ ২ ৩ ১
টি-টোয়েন্টি সিরিজের সূচি
তারিখ ম্যাচ ভেন্যু সময়
১ আগস্ট ১ম টি-২০ সেন্ট কিটস সকাল সাড়ে ৬টা
৫ আগস্ট ২য় টি-২০ ফ্লোরিডা সকাল ৬টা
৬ আগস্ট ৩য় টি-২০ ফ্লোরিডা সকাল ৬টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ানডে


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ