Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

তামিমের সেরা, মাশরাফির আট লাফ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশের দুই জয়ের ম্যাচেই সেঞ্চুরি করেছেন। দুটিতেই জিতেছেন ম্যাচসেরার পুরস্কার। যেটিতে তিন অঙ্ক ছুঁতে পারেননি সেটিতেও ৫৪। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিন ম্যাচের সিরিজে সফরকারী দলের হয়ে সর্বোচ্চ রান তার। হয়েছেন সিরিজসেরাও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের আরেকটি পুরস্কার পেলেন তামিম ইকবাল। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন বাংলাদেশের ওপেনার। গতপরশু সন্ধ্যায় আইসিসির প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে ১৩তম স্থানে আছেন তামিম। বাঁহাতি ব্যাটসম্যানের আগের সেরা অবস্থান ছিল ১৫তম।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শনিবার বাংলাদেশের ২-১-এ জেতা সিরিজে তামিম করেছেন ২৮৭ রান। গড়েছেন বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে দেশের বাইরে দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে একাধিক (২) সেঞ্চুরির কীর্তি। সিরিজে দুই হাফ সেঞ্চুরিতে ১৯০ রান করা সাকিব আল হাসান তিন ধাপ এগিয়ে ২৬তম আছেন। উন্নতি হয়েছে মাহমুদউল্লাহরও, চার ধাপ এগিয়ে তিনি আছেন ৩৮তম স্থানে। ওয়েস্ট ইন্ডিজের শাপ হোপ পাঁচ ধাপ এগিয়ে ৪৫তম, শিমরন হেটমায়ার ৭৭ ধাপ এগিয়ে ৫৯তম ও ক্রিস গেইল ১২ ধাপ এগিয়ে ৬৬তম স্থানে আছেন। ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব।
তামিম যেখানে ব্যাট হাতে করেছেন রাজত্ব, এই সিরিজে বল হাতে জাদুকরী ছিলেন মাশরাফি বিন মুর্তজা। সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারিও তিনিই। পুরো সিরিজে অসাধারণ বোলিংয়ের পুরস্কার পেলেন ‘ম্যাশ’। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা বিশে প্রবেশ করেছেন বাংলাদেশ অধিনায়ক। নতুন র‌্যাঙ্কিংয়ে মাশরাফি আট ধাপ এগিয়েছেন, আছেন ১৯তম স্থানে। মাশরাফির সঙ্গে যৌথভাবে আছেন নিউজিল্যান্ডের ম্যাট হেনরিও।
ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ভারতের জাসপ্রীত বুমরাহ। পরের দুটি স্থানে আফগানিস্তানের রশিদ খান ও পাকিস্তানের হাসান আলী। সিরিজ জয়ের পর র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থানের পরিবর্তন না হলেও এক পয়েন্ট হারিয়েছে। ৯২ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে মাশরাফির দল। ওয়েস্ট ইন্ডিজও এক পয়েন্ট হারিয়েছে, ৬৯ পয়েন্ট নিয়ে আছে নয় নম্বরে। র‌্যাংকিংয়ের আট নম্বরে থাকা শ্রীলংকার সাথে ব্যবধানটা এখন ১৫ রেটিংয়ের। পাক্কা ১০০ রেটিং নিয়ে ছয় নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। ১২৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর