Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

উত্তর কোরিয়া নতুন মিসাইল তৈরি করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১১:২৮ এএম

ট্রাম্প প্রশাসনের সঙ্গে উষ্ণ সম্পর্ক থাকা সত্ত্বেও আবার নতুন ব্যালিস্টিক মিসাইল তৈরিতে লেগেছে উত্তর কোরিয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, গোয়েন্দা স্যাটেলাইটের মাধ্যমে উত্তর কোরিয়ার একটি কারখানায় ব্যালিস্টিক মিসাইল তৈরির তোড়জোড় চিহ্নিত করা গেছে। তবে মিসাইল তৈরির কাজ কতদূর সম্পন্ন হয়েছে তা অজানা।

গত জুনে সিঙ্গাপুরের বৈঠকে একত্রিত হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার কিম জং উন। এ বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিকশক্তিমুক্ত করার বিষয়ে একমত হয়েছিলেন দুই রাষ্ট্রপ্রধান। বৈঠকের আলোকে ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, ‘উত্তর কোরিয়া এখন আর পারমাণবিক হুমকি নয়’।

তবে উত্তর কোরিয়া ভবিষ্যতে আর কখনও পারমানবিক কর্মসূচি শুরু করবে না, এমন কোনো প্রতিশ্রুতি কিমের কাছ থেকে আদায় করতে না পারার কারণে সমালোচিত হয়েছিলেন ট্রাম্প।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, স্যাটেলাইটের চিত্র দেখে মনে হচ্ছে পিয়ং ইয়ং-এর খুব কাছেই সানুমডং নামের একটি কারখানায় একটি অথবা দু’টি লিক্যুয়িড-ফুয়েলড আন্তমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) নির্মাণ চলছে। হোয়াসং-১৫ (উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছাতে সক্ষম প্রথম আইসিবিএম) একই কারখানাতেই নির্মিত।

তবে ওই মার্কিন কর্মকর্তা জানান, লিক্যুয়িড ফুয়েলড আইসিবিএম তুলনামূলক কম শক্তিশালী।

আরেক রিপোর্টে বলা হয়, স্যাটেলাইট ইমেজে দেখা যায় বিভিন্ন যানবাহন কারখানাটির ভেতর প্রবেশ করছে আর বের হচ্ছে। এটি মিসাইল তৈরির কারণে নাও হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া

২৭ এপ্রিল, ২০১৯
১০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন