Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

‘মাতৃদুগ্ধ পানের হার শতভাগে উন্নীত করতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ৭:৪৮ পিএম

মায়ের দুধের বিকল্প পৃথিবীতে নেই। মায়ের দুধ সন্তানের অধিকার। মায়ের অপুষ্টি হলে শিশুরও অপুষ্টি হবে। অপুষ্টির কারণে দেশে অনেক শিশু, কৃষকায়, খর্বাকায় ও স্বল্প ওজনের হয়ে জš§ নেয়। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কমে যায়। তাই মাতৃদুগ্ধ পানের হার শতভাগে উন্নীত করতে হবে।
আজ মঙ্গলবার মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। স্বাস্থ্য মন্ত্রনালয়ের সভাকক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে মূল বক্তব্য প্রদান করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। এ সময় আরও উপস্থিত ছিলেন- মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. এনায়েত হোসেন, ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের চেয়ারম্যান ডা. এস কে রায় প্রমুখ।
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে মাতৃদুগ্ধ পানের হার ৫৫ শতংশ। এ হারে আমাদের চেয়ে এগিয়ে আছে শ্রীলংকা এবং কিউবা। এ হার বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতমধ্যে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে ব্রেস্টফিডিং কর্ণার করা হয়েছে। দেশের সব গার্মেন্টসগুলোতে ব্রেস্টফিডিং কর্ণার করার চেষ্টা চলছে। কারণ প্রায় ৪০ লাখ নারী এসব গার্মেন্টস কারাখানায় চাকরি করে।
এ সময় জানানো হয়, ১ আগষ্ট থেকে ৭ আগষ্ট সারা দেশে মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হবে। এবারে এ সপ্তাহের প্রতিপাদ্য ‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ’। মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এরমধ্যে রয়েছে শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা, রচনা প্রতিযোগীত। এছাড়া আজ সকালে শোভাযাত্রা এবং বেলা ১২টায় উদ্বোধনী অনুষ্ঠান ও পুষ্টি মেলা, এছাড়া পত্রিকাগুলো ক্রোড়পত্র, মোবাইল ফোনে বার্তা প্রেরণ কর্মসূচি নেয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ