Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সংঘাত নয়, শান্তি চান মোদি-ইমরান

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

পাকিস্তানের নির্বাচনে বিজয়ী ইমরান খানকে ফোনে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, সোমবার ইমরান খানকে ফোন করেন নরেন্দ্র মোদি। এ সময় দুই নেতা সংলাপের মাধ্যমে সংঘাতের পথ পরিহারের ওপর গুরুত্ব আরোপ করেছেন। মোদি বলেছেন, ভারত প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক চায়। দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে যৌথ কৌশল প্রনয়ণের আহŸান জানান তিনি। এ সময় ইমরান খান বলেন, দুই দেশকেই সংঘাত নিরসনে সংলাপের পথে এগোতে হবে। যুদ্ধ কেবল দুঃখজনক ঘটনার জন্ম দেয় বলে তিনি মন্তব্য করেন। গত ২৫ জুলাইয়ের সংসদ নির্বাচনে বেশি আসন পাওয়ার পর এক ভাষণে ইমরান খান প্রতিবেশী ভারতের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার ইঙ্গিত দেন। তিনি বলেছিলেন, ভারত এক পা এগোলে পাকিস্তান দুই পা এগোবে। পাকিস্তানের সংসদ নির্বাচনে ১১৬টি আসন পেয়ে ইমরান খানের পিটিআই জয়লাভ করেছে। তবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় নি। দলটি এখন সরকার গঠনের লক্ষ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে। ১৪ আগস্টের আগেই ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন বলে পিটিআই ঘোষণা করেছে। দ্য হিন্দুর খবরে বলা হয়, পাকিস্তানের সাধারণ নির্বাচনে সবচেয়ে বেশি আসন পাওয়ায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ইমরান খানকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার মোদি এক ফোনালাপে এই অভিনন্দন জানান। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী পিটিআই চেয়ারপারসন ইমরান খানকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের সাধারণ পরিষদে সবচেয়ে বড় রাজনৈতিক দলে পরিণত হওয়ায়। বিবৃতিতে আরও বলা হয়, পাকিস্তানে গণতন্ত্রের শেকড় আরও গভীর হবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন। সব প্রতিবেশীদের সঙ্গে শান্তি ও উন্নয়নের লক্ষ্যের কথা পুনর্ব্যক্ত করেন তিনি। শুভ কামনার জন্য মোদিকে ধন্যবাদ জানিয়েছে পিটিআই। দ্য হিন্দু, পার্সটুডে।



 

Show all comments
  • মাহবুব ১ আগস্ট, ২০১৮, ১২:৪১ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন মিঃ ইমরান খান, বাংলাদেশী হিসাবে বলছি--১৯৭১ সালে আমাদের সাথে যা হয়েছে, তার জন্য ক্ষমা প্রার্থনা কামনা করে ,পূর্ব পুরুষের ভুল-ত্রূটির সংশোধন করুন। যেহেতু আপনি অনেক মহান কথা বলেন,এবার তা প্রমান করার পর্ব।আশায় থাকব, কখন এ রকম কোন মহান পাকিস্তানি কাঙ্খিত বিবৃতিটি দেন ।
    Total Reply(1) Reply
    • Mohammed Kowaj Ali khan ১৬ আগস্ট, ২০১৮, ১:১৬ এএম says : 0
      আপনি সত্য কথা বলেছেন।মি; মুদিকে ও বলেন সরাসরি ফেলানি হত্যার জন্য এবং ভারতে হাজার হাজার মোসলমান হত্যার জন্য,ফারাক্কা বাঁধ সহ অসংখ্য বাঁধ দিয়ে বিশ্বের ক্ষতি করার জন্য ক্ষমা চেয়ে ক্ষতিপূরণ দেওয়ার জন্য। পাকিস্থানকে বলেন। এমরান খাঁনকে। ক্ষমা চেয়ে আমাদের ক্ষতিপূরণ এবং আমাদের সম্পদের অংশ দেওয়ার জন্য।ধন্যবাদ।হকনস্টকারী সফল হইবে না।ইনশাআল্লাহ।************আমাদের হক আমাদেরকে একদিন দিতেই হইবে।

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ