Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

নৌমন্ত্রীর নেতৃত্বে পরিচালিত শ্রমিক ফেডারেশন অবৈধ সংগঠন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী বলেছেন, নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানের নেতৃত্বে পরিচালিত বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন একটি অবৈধ সংগঠন।
গতকাল জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।
ইনসুর আলী বলেন, ২০০৬, ২০১৩ ও ২০১৫ সালের শ্রম আইন এবং হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী, একটি ট্রেড ইউনিয়নে প্রতি ২ বছর পরপর নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়ায় কমিটি নির্বাচিত করার কথা। অথচ নৌমন্ত্রী শাজাহান খানের নেতৃত্বাধীন সংগঠনটি তা করেনি।
তিনি আরও বলেন, ওই সংগঠন অবৈধ এবং ওই সংগঠনের নেতারাও অবৈধ। তারা দীর্ঘ ৮ বছর ধরে অবৈধভাবে ওই সংগঠনটি চালাচ্ছে। সংগঠনটিতে আওয়ামী লীগের মাত্র দুইজন প্রতিনিধি রয়েছে। বাকিরা বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, বাসদ ও সিপিবির প্রতিনিধি।
সড়ক পরিবহন শ্রমিক লীগের সভাপতি মো. রফিকুল ইসলাম বলেন, সারা দেশে নিবন্ধিত ৩৫ লাখ ৩৬ হাজার ৩৭০টি পরিবহন থেকে তথাকথিত শ্রমিক নেতাদের নামে দীর্ঘদিন ধরে চাঁদা আদায় চলছে। ঢাকার ৪টি বাস টার্মিনালের ১ হাজার গণপরিবহন রয়েছে। ঢাকা মহানগরের আশপাশে চলাচল করা প্রায় ৫ হাজার গণপরিবহন ও ঢাকা অভ্যন্তরে ৫০০ হিউম্যান হলার থেকে কমপক্ষে ৭০০ টাকা হারে দৈনিক আনুমানিক দেড় কোটি টাকা অবৈধভাবে চাঁদা আদায় করে তথাকথিত শ্রমিক নেতাদের আঙুল ফুলে কলাগাছে রূপান্তরিত হয়েছে।
সংবাদ সম্মেলনে পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা এবং এই খাতের চাঁদাবাজি বন্ধে ১২ দফা দাবি পেশ করা হয়। দাবিগুলোর মধ্যে আছে-বিধি অনুযায়ী পরিবহন খাতের শ্রমিকদের নিয়োগপত্র দিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।