Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঐতিহাসিক টেস্টে ইংল্যান্ড-ভারত

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বার্মিংহামে আজ থেকে শুরু হচ্ছে ইংল্যান্ড ও ভারতের মধ্যকার ৫ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। সিরিজের প্রথম টেস্টই হয়ে উঠছে ঐতিহাসিক। এজবাস্টনের এই ম্যাচটি হতে যাচ্ছে ইংল্যান্ডের ১০০০তম টেস্টে ম্যাচ।
এর আগে ক্রিকেট ইতিহাসে কোনও দল হাজার টেস্ট খেলেনি। ইংল্যান্ডই সবার আগে নাম লেখাতে যাচ্ছে এই এলিট ক্লাবে। দ্বিতীয় সর্বাধিক ৮১২ টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া। তিনে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ (৫২২টি)। চার নম্বরে থাকা ভারত খেলেছে ৫২২টি টেস্ট। ১৮৭৭ সালে ইংল্যান্ড প্রথম টেস্ট খেলেছিল। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। মেলবোর্ন ক্রিকেট মাঠে ঐতিহাসিক সেই টেস্টে ইংল্যান্ডের অধিনায়ক ছিলেন জেমস লিলিহোয়াইট (জুনিয়র)। এখনও পর্যন্ত খেলা ৯৯৯ টেস্টের মধ্যে ৩৫৭টিতে জিতেছে ইংল্যান্ড। হেরেছে ২৯৭টিতে। ড্র হয়েছে ৩৪৫ টেস্ট। ইংল্যান্ডের জেতার শতকরা হার ৩৫.৭৩।
এমন ঐতিহাসিক টেস্টের সাক্ষি হতে পারছেন না মঈন আলি। তার পরিবর্তে একমাত্র স্পিনার হিসেবে ইংলিশ দলে জায়গা পাচ্ছেন আদিল রশিদ। ২০১৬ সালের ডিসেম্বরে চেন্নাই টেস্টের পর আবার ইংল্যান্ড জাতীয় দলে ফিরতে যাচ্ছেন ৩০ বছর বয়সী লেগ স্পিনার। রশিদের অন্তর্ভূক্তির ব্যাপারে দলপতি জো রুটের মূল্যায়ন, ‘বল হাতে আদিল যেখাবে খেলে তাতে সে আমাদের ভালো একজন আক্রমনাত্মক খেলোয়াড়। অবশ্যই সে দীর্ঘ পরিকল্পনার অংশ হিসেবে দলে এসেছে এবং দলে ভারসম্য রক্ষা করেছে।’
স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনের সঙ্গে পেস আক্রমণে দেখা যাবে গত জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হওয়া অল রাউন্ডার স্যাম কারানকে। মঈনের সঙ্গে দল থেকে বাদ পড়েছেন জেমি পোর্টার। অ্যালিস্টার কুক ও জো রুটের নেতৃত্বে ইংলিশ ব্যাটিং লাইন অপরিবর্তিত থাকছে। সংবাদ সম্মেলনে সহকারি অধিনায়ক হিসেবে জস বাটলারের নাম ঘোষণা করেন রুট। এর আগে তার ডেপুটি ছিলেন বেন স্টোকস।
২০০২ সালের পর ভারতের জন্য এটি দ্বিতীয় ৫ ম্যাচের টেস্ট সিরিজ। দুই বছর আগে ঘরের মাঠে ৫ ম্যাচের সিরিজে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারিয়েছিল ভারত। ভারত দলপতি বিরাট কোহলির আশা, তার দল এবারো ভালো করবে, ‘আমরা আমাদের সক্ষমতার ব্যাপারে আশাবাদী।’
পাঁচ টেস্টের এই সিরিজে হোয়াইটওয়াশ হলেও আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারাবে না ভারত। দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকা সদ্য শ্রীলঙ্কা সফরে ০-২ ব্যবধানে টেস্ট সিরিজ হারায় এই সুবিধা পাচ্ছে কোহলির দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড-ভারত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ