Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

প্রধানমন্ত্রীর সাথে আলোচনায় বসতে চান

কোটা আন্দোলনকারীরা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

কোটা সংস্কারের জন্য প্রজ্ঞাপন প্রকাশ করার দবিতে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। এসময় তারা কোটা সংস্কারের দাবি যৌক্তিক প্রমাণের জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসার কথাও জানিয়েছেন।
মঙ্গলবার দুপুরে কোটা সংস্কার প্রজ্ঞাপনসহ তিন দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।মিছিলটি কেন্দ্রীয় লাইব্রেরী থেকে শুরু করে কলা ভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সিনেট ভবন, ভিসি চত্বর, টিএসসি, কেন্দ্রীয় শহীদ মিনার, সাইন্স লাইব্রেরী এবং কার্জন হল ঘুরে টিএসসির রাজু ভাষ্কর্যে এসে শেষ হয়। একই সাথে ডাকসুর সামনে কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলার বিভিন্ন চিত্র প্রদর্শন করেছে নিপীড়ন বিরোধী শিক্ষার্থীরা।
মিছিল পরবর্তী সমাবেশে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদে’র যুগ্ম-আহবায়ক নুরুল হক নূর বলেন, প্রধানমন্ত্রী আপনি ছাত্র সমাজের প্রতিনিধিদের সঙ্গে বসুন। যৌক্তিক কথা শুনে ছাত্রদের দাবি অতিদ্রুত মেনে নিন। প্রধানমন্ত্রীকে কোটা আন্দোলন নিয়ে সঠিক তথ্য দেওয়া হচ্ছে না এমনটা বলে তিনি বলেন, মিথ্যা তথ্যের মাধ্যমে ছাত্রদের সরকারের বিপরীতে দাঁড় করিয়ে অস্থিতিশীল পরিবেশ তৈরির চেষ্টা করা হচ্ছে। আমরা আলোচনায় বসতে প্রস্তুত। এসময় তিনি গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবি জানান তিনি।
নূর বলেন, আমরা কোনো রাজনৈতিক দলের সমর্থন নিয়ে আন্দোলন করিনি। একটি যৌক্তিক দাবিতে বাংলার মেধাবী শিক্ষার্থীরা আন্দোলন করেছে। যারা আন্দোলনকে রাজনৈতিক ট্যাগ দিচ্ছেন তাদের সঠিক জ্ঞানের অভাব। ক্যাম্পাসে হামলার বিচার দাবি করে তিনি বলেন, যারা হামলা করেছে তাদের পরিচয় প্রকাশ্যে এসেছে। শিক্ষাঙ্গনের স্বার্থে সন্ত্রাসীদের বিচার করতে হবে।
যুগ্ম-আহ্বায়ক আতাউল্লাহ বলেন, আমরা শুরু থেকেই অহিংসভাবে কর্মসূচি পালন করে আসছি। আমাদের জীবন গেলেও অহিংস আন্দোলন চালিয়ে যাব। আমাদের মধ্যে থেকে যারা সহিংসতা চালাবে তাদের অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিত করব।
সমাবেশে তিনদফা দাবি তুলে ধরেন আন্দোলনকারীরা। তাদের দাবিগুলো হলো- কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর বর্বর হামলাকারী সন্ত্রাসীদের বিচার, গ্রেপ্তারকৃত নিরপরাধ শিক্ষার্থীদের মুক্তি এবং পাঁচ দফা আলোকে কোটা সংস্কারের সংস্কারের প্রজ্ঞাপন। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর