Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশে নির্যাতিত নারী শ্রমিকদের তালিকা চান হাইকোর্ট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:৪৪ এএম

সৌদি আরবসহ বিদেশে যৌন হয়রানিসহ নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরে আসা নারী শ্রমিকদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ফরিদ আহমেদের বেঞ্চ এই আদেশ দেন। এই তালিকাসহ বিদেশে কর্মী পাঠানোর বিষয়ে একটি প্রতিবেদন ১ মাসের মধ্যে দাখিল করতে প্রবাসী কল্যাণ সচিব, পররাষ্ট্র সচিব, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের চেয়ারম্যান এবং বায়রার প্রেসিডেন্ট ও সেক্রেটারিকে নির্দেশ দেয়া হয়েছে। সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে কতজন নারী ও পুরুষ কর্মী গেছেন, তাদের কতজন শারীরিক, মানসিক নির্যাতন ও যৌন হয়রানির শিকার হয়েছেন, কতজন স্বেচ্ছায় বা সরকারের সহযোগিতায় দেশে ফিরে এসেছেন- সেই তথ্য থাকতে হবে বলে রিট আবেদনকারী আইনজীবী। জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান মিলন বাদী হয়ে গত সপ্তাহে এই রিট আবেদন করেছিলেন।
আদালতে রিটের পক্ষে মাহফুজুর রহমান মিলন নিজেই শুনানি করেন; রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক। আদেশের পর মাহফুজুর সাংবাদিকদের বলেন, রিটের প্রাথমিক শুনানিশেষে আদালত অন্তবর্তীকালীন আদেশের পাশাপাশি রুল জারি করেছে। সৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে যেসব কর্মী কাজের উদ্দেশ্যে গিয়ে শারীরিক, মানসিক নির্যাতন ও যৌন হয়রানির শিকার হয়েছেন তাদের যথাযথ নিরাপত্তা, অভিভাসন, প্রত্যাবাসন, পুনর্বাসন, ক্ষতিপূরণে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন জাতীয় ও আন্তর্জাতিক আইন অনুসারে অবৈধ ও বিধিবহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়েছে। ছাড়াও যেসব রিক্রুটিং এজেন্সি ও ব্যক্তি যথাযথ আইন অনুসরণ না করে কর্মীদের বিদেশে পাঠাচ্ছে তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়ার নির্দেশ কেন দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।
তিনি আরো বলেন, যেহেতু ২০১৫ সালের আগে নারী কর্মীদের বিদেশে পাঠানো হতো না, তাই যেসব বিবাদিদের এক মাসের মধ্যে তালিকা দিতে বলা হয়েছে, তারা হয়ত ২০১৫ থেকে এখন পর্যন্ত যত কর্মী সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে গেছেন, তাদের কতজন শারীরিক, যৌন নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন, কতজন স্বেচ্ছায় বা সরকারের সহযোগিতায় দেশে ফিরে এসেছেন, সেই তালিকা দিবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশ

২৭ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ