Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

১০০ গিগাবাইট ক্লাউড স্টোরেজসহ উই এক্স১

প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বৈশ্বিক স্মার্টফোন বাজারের দ্রুত বিস্তার ও নিত্য-নতুন ডিজাইনের স্মার্টফোনের চাহিদার কারণে নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। প্রতিনিয়ত নতুন নতুন ফিচার ও প্রযুক্তি উদ্ভাবণে নিরলসভাবে কাজ করছে বিশ্বখ্যাত মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। বহির্বিশ্বে বেশ আগেই পরিচিতি ও ব্যবহার থাকলেও বাংলাদেশে ক্লাউড স্টোরেজের ব্যবহার এখন বাড়ছে। দেশে একমাত্র আমরা কোম্পানীজ নিজেদের ‘উই স্মার্ট সল্যুশনস’-এর আওতায় স্মার্টফোনের সঙ্গে আমরা ক্লাউড স্টোরেজ সেবা দিচ্ছে। মাত্র ১২৪.৫ গ্রাম ওজন ও পাঁচ ইঞ্চির ডিসপ্লের এক্স১ একটি দৃষ্টিনন্দন স্মার্টফোন।

ক্যামেরা
এক্স১ স্মার্টফোনটি উই-এর ফ্ল্যাগশীপ স্মার্টফোন। স্মার্টফোনটিতে আছে অত্যাধুনিক স্যামসাং সেন্সরযুক্ত ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। মনোমুগ্ধকর সেলফি তোলার জন্য আছে আট মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। উন্নত লেন্স যুক্ত থাকায় স্বল্প আলোতেও উজ্জল ছবি ও ভিডিও ক্যাপচার করা যায় অনায়াসে। এছাড়া ম্যাজিক ক্যামেরা অ্যাপ, ফেইস বিউটি, জিআইএফ শট, জেশচার ও উইঙ্ক, এইচডিআর, প্যানারমা, টাচশট, সেলফ টাইমার ও ফেইস ডিটেকশন ফিচার রয়েছে এক্স১-এ।

ডিসপ্লে
পাঁচ ইঞ্চির এইচডি অ্যামোলেড ডিসপ্লেসমৃদ্ধ এক্স১-এ স্ক্র্যাচের ঝামেলা থেকে রেহাই পেতে ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্লাস থ্রি। পুরো হ্যান্ডসেটটি তৈরি করা হয়েছে মেটাল ও প্লাস্টিক উপাদান দিয়ে। ৭২০ী১২৮০ রেজ্যুলেশনের স্ক্রীণের পিক্সেল পার ডেনসিটি (পিপিআই) ২৯৪। এছাড়া আছে ষ্ট্যান্ডবাই স্ক্রীণ জেশচার, ফ্ল্যাশ লাইট কমান্ড, ক্যামেরা কমান্ড ও মিডিয়া কমান্ড সুবিধা দেয়া হয়েছে এক্স১-এর ডিসপ্লেতে।

সফটওয়্যার
ফোনটিতে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.৪.৪ কিটক্যাট অপারেটিং সিস্টেম। সহজে ব্যবহার করতে এবং দ্রুত ও পরিবর্তনশীল দৃষ্টিনন্দন থিম, ক্যামেরা সেটিংস, কন্টাক্ট লিস্টসহ বেশ কয়েকটি ফিচার কাস্টোমাইজ করতে এতে ব্যবহার করা হয়েছে ফাইন ওএস ইউআই (ইউজার ইন্টারফেস)।

প্রসেসর ও র‌্যাম
উই এক্স১-এ প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে ৬৪ বিটের দ্রুতগতির কোয়ালকম ¯œ্যাপড্রাগন ৪১০ মডেলের ১.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর। আছে ৪০০ মেগাহার্টজের অ্যাড্রিনো ৩০৬ মডেলের জিপিইউ আছে স্মার্টফোনটিতে। দ্রুতগতিতে মাল্টিটাস্কিং, গেইম খেলাসহ অন্যান্য কাজ করতে এতে আছে দুই গিগাবাইট র‌্যাম ও ১৬ গিগাবাইট ইন্টারনাল স্পেস। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে কাজের গুরুত্ব বুঝে ফোনটির প্রসেসর সমান্তরালভাবে কাজ করতে সক্ষম, ফলে ব্যাটারি পাওয়ার তুলণামূলকভাবে সাশ্রয়ী হয়।

ব্যাটারি
দীর্ঘ সময় মোবাইল ব্যবহারের উদ্দেশ্যে ২০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়িাম-পলিমার নন-রিমুভেবল ব্যাটারি। একবার ফুল চার্জে ফোনটি ষ্ট্যান্ডবাই থাকে টানা প্রায় ১৩০ ঘন্টা। এছাড়া টানা টকটাইম পাওয়া যায় প্রায় আট ঘন্টা।

দাম
১০০ গিগাবাইট উই ক্লাউড এবং আপাতত ৫০০টি জায়গায় উই ওয়াইফাই ইন্টারনেটসহ এক্স১ ‘উই স্মার্ট সল্যুশনস’-এর মূল্য নির্ধারণ করা হয়েছে ১৮,৬০০ টাকা। সাথে থাকছে এক বছরের বিক্রয়োত্তর সেবা।

ষ আইটি ডেস্ক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০০ গিগাবাইট ক্লাউড স্টোরেজসহ উই এক্স১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ