Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক মোয়াজ্জেম হোসেনের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশের অন্যতম ইংরেজি দৈনিক ‘দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের’ সম্পাদক এএইচএম মোয়াজ্জেম হোসেন ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল সন্ধ্যা সোয়া ৬টার রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

পরিবার ও স্বজন সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে তিনি স্বাস্থ্যগত নানা জটিলতায় ভুগছিলেন। এ জন্য গত কয়েক সপ্তাহ আগে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। শেষ নিঃশ্বাস ত্যাগের সপ্তাহখানিক আগে থেকে তিনি স্কয়ার হাসপাতালের নিবির পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিউ) চিকিৎসকদের বিশেষ পর্যবেক্ষণে ছিলেন। পরিবার আরও জানায়, মরহুমের প্রথম জানাজা আজ সকাল ১০টায় মগবাজারে বাসভবনের কাছে অনুষ্ঠিত হবে। এরপর মরদেহ নিয়ে যাওয়া হবে তার দীর্ঘদিনের কর্মস্থল ফিন্যান্সিয়াল এক্সপ্রেসে। বেলা ১২টায় জাতীয় প্রেসক্লাবে দ্বিতীয় জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তাকে সমাহিত করা হবে।
খ্যাতিমান এ সাংবাদিক ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও ১৯৬৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পড়াশুনা শেষে ইংরেজি দৈনিক বাংলাদেশ অবজার্ভারে রিপোর্টার হিসেবে কর্মজীবনের শুরু করেন। পরবর্তীতে নিউ নেশন, ইউনাইটেড নিউজ বাংলাদেশ (ইউএনবি), দ্যা টেলিগ্রাফ, দ্যা ঢাকা কুরিয়ার ও ডেইলি স্টারের মতো বিখ্যাত পত্রিকায় সাংবাদিক হিসেবে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।
মরহুম মোয়াজ্জেম হোসেন ১৯৯৫ থেকে ২০০১ সাল পর্যন্ত প্রেস ইন্সটিটিউটের (পিআইবি) সদস্য, ১৯৯৭ থেকে ২০০০ পর্যন্ত বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) পরিচালনা বোর্ডের সদস্য ও ১৯৯২ সালে ইকোনোমিকস রিপোর্টার্স ফোরামের প্রতিষ্ঠাকালীন সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। সাংবাদিকতার বাইরে খ্যাতিমান এ সাংবাদিক দেশ ও বিদেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেও উচ্চ পদে দায়িত্ব পালন করেন। এর মধ্যে পাকিস্তানের হাবিব ব্যাংকের প্রশিক্ষণ ও গবেষণা বিভাগের কর্মকর্তা ও পাকিস্তান অর্থমন্ত্রণালয়ে গবেষণা ব্যক্তিত্ব হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া দুই মেয়াদে জনতা ব্যাংক পরিচালনা পর্ষদের সদস্য, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সহযোগী কোম্পানি ‘সিকিউরিটি ট্রেডিং কোম্পানি লিমিটেডের’ পরিচালক ও সাউথইস্ট ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হিসেবে ছিলেন। তার মৃত্যুতে জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজ), বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নসহ (বিএফইউজ) দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন শোক জানিয়েছেন।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ