Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাল্যবিয়ে শুণ্যের কোঠায় নামাতে হবে

পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মশালায় বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৮, ১:০৫ এএম

দেশে বাল্য বিবাহের হার ৫৯ শতাংশ। পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করে মাতৃ ও শিশু মৃত্যুর হার এবং কিশোরী মায়েদের সন্তান জন্মদানের হার কমাতে হলে বাল্য বিবাহ শুণ্যের কোঠায় নামিয়ে আনতে হবে। আজ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ত্রিপক্ষীয় কর্মশালায় বক্তারা এ সব কথা বলেন। স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশনায় এবং ইউএনএফপিএ’র সহযোগীতায় পরিবার পরিকল্পনা অধিদফতর এই ত্রিপক্ষীয় কর্মশালার আয়োজন করে। পরিপরিকল্পনা সেবার উন্নয়নে দেশে প্রথবারের মতো সরকার, উন্নয়ন সহযোগী এবং এনজিও প্রতিনিধিদের অংশগ্রহণে দু’দিনব্যাপি এ ধরনের কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। 

পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রনালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগের ভারপ্রাপ্ত সচিব জিএম সালেহ উদ্দিন। এসময় আরও বক্তব্য রাখেন অধিদফতরের পরিচালক (অর্থ) প্রনব কুমার নিয়োগী, ইউএনএফপি’র রিজিওনাল হেড ড. ভিনিত শর্মা প্রমুখ।
বক্তারা বলেন, পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিতে সরকার শিগগিরি ১০ হাজার কর্মী নিয়োগ করতে যাচ্ছে। দেশে বর্তমানে প্রাতিষ্ঠানিক জন্ম হার মাত্র ৪০ ভাগ। এসডিজি অর্জন করতে হলে এই হার কমপক্ষে ৭০ ভাগে উন্নিত করতে হবে।
বক্তারা প্রাকৃতিক জন্মনিয়ন্ত্রন পদ্ধতির ওপর গুরুত্বারোপ করে বলেন, ভিয়েতনাম, ফিলিপাইনসহ অনেক দেশে জন্মনিয়ন্ত্রনে নারীরা প্রাকৃতিক পদ্ধতি ব্যবহার করে থাকেন। কিন্তু আমাদের দেশে এই হার মাত্র ৮ ভাগ। একই সঙ্গে কর্মশালায় পরিবার পরিকল্পনা সেবার মান এবং প্রাপ্তি নিয়ে পরিপূর্ণ আলোচনা হবে। কর্মশালা থেকে যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে উঠে আসবে সেগুলো পরবর্তীতে অপারেশনাল প্লানে যুক্ত করা হবে।
প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. বারাকাত ই খোদা, প্রফেসর ড. মোহাম্মদ মাইনুল ইসলাম, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অর্থনীতিবীদ ড. হোসেন জিল্লুর রহমান, ড. ওবাইদুর রব, প্রফেসর ডা. এ কে এম নুরুন্নবী এবং প্রফেসর ড. আবু জামিল ফয়সাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাল্যবিয়ে

২৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ