Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

আরো ৭% রিপ্লেসমেন্ট অনুমোদন হজের কার্যক্রমে সর্তক থাকতে হবে : মূখ্য সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে এবং বিভিন্ন মহলের জোরালো দাবীর মুখে সরকার আরো ৭% হজযাত্রী রিপ্লেসমেন্ট অনুমোদন দিয়েছে। এ নিয়ে চলতি বছর বেসরকারী হজ এজেন্সিগুলোর অপেক্ষমান ১৫% হজযাত্রী রিপ্লেসমেন্টের সুযোগ পেলো। এতো দিন প্রয়োজনীয় রিপ্লেসমেন্ট অনুমোদন না দেয়ায় অনেক হজ এজেন্সি’র হজযাত্রীদের হজ ফ্লাইট নিশ্চিত করতে বিড়ম্বনার শিকার হয়। এতে প্রায় ৫ হাজার হজযাত্রী’র হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ে। প্রথমে জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী ৪% হজযাত্রী রিপ্লেসমেন্ট পায় এজেন্সিগুলো। পরবর্তীতের ধর্ম মন্ত্রী প্রিন্সিপাল গত মাসে সংবাদ সম্মেলনের মাধ্যমে আরো ৪% হজযাত্রী রিপ্লেসমেন্ট ঘোষণা করেন। এছাড়া, হাব ও বেসরকারী সংস্থা বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের পক্ষ থেকে গত ১ জুলাই ও ২৮ জুলাই দু’বার সংবাদ সম্মেলনের মাধ্যমে গত বছরের ন্যায় এবার সর্বমোট ১৫% হজযাত্রী রিপ্লেসমেন্ট অনুমোদন দেয়ার দাবী উত্থাপন করা হয়।
গতকাল প্রধানমন্ত্রী’র কার্যালয়ে মূখ্য সচিব নজিবুর রহমানের সভাপতিত্বে হজ ব্যবস্থাপনার অগ্রগতি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়। সভায় হাব সভাপতি আলহাজ আব্দুস ছোবহান ভূঁইয়া ও মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম প্রয়োজনীয় রিপ্লেসমেন্টের না দেয়ায় হজ ফ্লাইট খালি যাচ্ছে এবং সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে আরো ৭% হজযাত্রী রিপ্লেসমেন্ট অনুমোদন দেয়ার জোর দাবী উত্থাপন করেন। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে মূখ্য সচিব নজিবুর রহমান ধর্ম সচিব মো: আনিছুর রহমানকে সর্বমোট ১৫% রিপ্লেসমেন্টের দাবী বিবেচনা করার জন্য নিদের্শ দেন। তিনি হজ কার্যক্রমে আরো সর্তক থাকার অনুরোধ জানান। বৈঠকে আরো উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো: হাফিজ উদ্দিন, পরিচালক হজ মো: সাইফুল ইসলাম ও বিমানের পরিচালক সেলস আশরাফ। বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের , জীবন ট্রাভেলস লিমিটেডের স্বত্বাধিকারী আব্দুল কাদের মোল্লা ও আবাবিল হজ গ্রুপের চেয়ারম্যান মাওলানা আবু ইউসুফ পৃথক পৃথক বিবৃতিতে আরো ৭% হজযাত্রী রিপ্লেসমেন্ট অনুমোদন দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছ ও অভিনন্দন জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৪ ফেব্রুয়ারি, ২০১৯
২০ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন