Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪০। আমি দীর্ঘদিন সোরিয়াসিস রোগে ভুগছি। অনেক বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু রোগটি নিরাময় হচ্ছে না।
আফজাল। কালিয়াকৈর। গাজীপুর।
উত্তর : সোরিয়াসিস একটি নিয়ন্ত্রণযোগ্য চর্মরোগ। সঠিক বৈজ্ঞানিক চিকিৎসায় এটির নিরাময় কখনও কখনও সম্ভব। ভুল চিকিৎসায় কঠিন জটিলতা সৃষ্টির সম্ভবনা আছে।
প্রশ্ন : আমি বিবাহিত। দু’সন্তানের বাবা। বয়স ৫০। বর্তমানে স্ত্রী সহবাসে দ্রæত বীর্য স্খলন হয়েছে। এতে আমি হতাশ হয়ে পড়ছি।
শরীফ। চামেলীবাগ। ঢাকা
উত্তর : আপনার মধ্যে পুরুষত্বহীনতা সৃষ্টি হয়েছে। রক্তে প্রয়োজনীয় হরমোন পরীক্ষা করে বৈজ্ঞানিক চিকিৎসায় এটি নিরাময় সম্ভব হতে পারে।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। ০১ বছর যাবৎ আমার ত্বকে অসহ্য চুলকানিসহ বেগুনি রংয়ের ছোট ছোট গুটি ও পায়ে বড় বড় প্লেক্স দেখা দিয়েছে। এটি এক অসহ্য যন্ত্রণা। এ থেকে দ্রæত মুক্তি চাচ্ছি আমি।
রুমি। মালিবাগ চৌধুরী পাড়া। ঢাকা।
উত্তর : আপনার ত্বকের রোগটি সম্ভবত লাইকেন প্লেনাস। এটি একটি কঠিন চর্ম রোগ। তবে ভালমানের চিকিৎসায় এটি নিরাময় সম্ভব। আপনি একজন ত্বক বিশেষজ্ঞের সাহায্য নিন।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৯। আমার মুখে, বুকে, তলপেটে ও বিকিনি লাইনে প্রচুর কালো লোম উঠেছে। যেটি আমাকে অসহ্য মানসিক যন্ত্রণা দিয়েছে। এ অবাঞ্ছিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা কি সম্ভব?
ঊমা। কিশোরগঞ্জ।
উত্তর : আপনার রোগটি হরমোনজনিত রোগ। রোগটির নাম হারসূটিজম। লেজারের মাধ্যমে মাত্র কয়েক সেশন চিকিৎসায় অবঞ্ছিত লোমগুলো নির্মূল করা সম্ভব।

লেখক : ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন সিনিয়র কনসালটেন্ট।
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়,
ফোন : ০১৬৭৮৫৯২০৭১, ঢাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর