Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভিষেকে হৃদয় ভাঙল নেপালের

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

১ আগস্ট ২০১৮। দিনটাকে মধুময় করে রাখতে ঠিক পথেই হাটছিল নেপাল। দুর্দান্ত বোলিং ও ফিল্ডিং দিয়ে নেদারল্যান্ডসকে দুইশ রানের মধ্যে আটকে রাখার পর ব্যাটিংয়ের শুরুটাও ছিল দুর্দান্ত। কিন্তু আরো দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে নেপালের হৃদয় ভেঙ্গে দিয়েছে ডাচরা। নিজেদের ইতিহাসের প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৫৫ রানে হেরে গেছে নেপাল।
পরশু আমস্টেলভিনের ভিআরএ গ্রাউন্ডে নেপালের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে টসজয়ী স্বাগতিক নেদারল্যান্ডস ৪৭.৪ ওভারে ১৮৯ রানে গুটিয়ে যায়। ডাচদের হয়ে সর্বোচ্চ ৫১ রান করেন মিচেল রিপন, দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান আসে বাস ডি লিডের ব্যাট থেকে। ১০ ওভারে মাত্র ২৬ রানের খরচায় ৪ উইকেট নেন পরস খাদকা, ৩৪ রানে ৩টি নেন আরেক পেসার সোমপাল কামি।
জবাবে জ্ঞানেন্দ্র-শাহ’র ৫৮ রানের জুটিতে উড়ন্ত সূচনা করে নেপাল। দলীয় ৮৫ রানেও ছিল ১ উইকেট। সেখান থেকে ১৩৪ রানে সব শেষ। মুহূর্তেই যেন সবকিছু গোলমেলে হেয়ে যায়। পিটার সিলেয়ার ও মিচেল রিপনের ঘুর্ণী এবং ফ্রেড ক্লাসেনের পেসের সামনে হঠাৎই অসহায় হয়ে পড়ে সফরকারীরা। ৪৯ রানে হারায় শেষ ৯ উইকেট। সিলেয়ার, রিপন ও ক্লাসেন প্রত্যেকেই নেন ৩টি করে উইকেট। ব্যাটে-বলে দারুণ নৈপূন্য দেখিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন রিপন। ৮ চারে ৬১ বলে সর্বোচ্চ ৫১ রান করেন ওপেনার জ্ঞানেন্দ্র মাল্লা।
জিততে পারলে সপ্তম দল হিসেবে অভিষেক ওয়ানডেতে জয় পেত নেপাল। একই মাঠে আজ অনুষ্ঠিত হবে দুই ম্যাচ সিরিজের শেষ ওয়ানডে।

সংক্ষি প্ত স্কো র :
নেদারল্যান্ডস : ৪৭.৪ ওভারে ১৮৯ (মাইবার্গ ২৯, দানিয়েল ১, কুপার ২০, বারেসি ১২, ডে লিডে ৩০, রিপন ৫১, সিলার ৫, এডওয়ার্ডস ১৮, স্নাটার ০, ক্লাসেন ১১, মিকেরেন ৩*; কামি ৩/৩৪, কারান ১/৩৮, খাড়কা ৪/২৬, লামিছানে ১/৪২, রেগমি ১/২৮, গাউচান ০/১৫)।
নেপাল : ৪১.৫ ওভারে ১৩৪ (মাল্লা ৫১, শাহ ২১, খাড়কা ১২, আইরি ৩৩, আরিফ ০, কামি ০, রেগমি ০, গাউচান ৯*, কারান ০, লামিছানে ১, শারদ ৪; মিকেরেন ০/৩১, ক্লাসেন ৩/৩০, স্নাটার ০/২২, রিপন ৩/২৩, সিলার ৩/২০, বারেসি ০/৪, ডে লিডে ১/৩)।
ফল : নেদারল্যান্ডস ৫৫ রানে জয়ী
ম্যাচসেরা : মিচেল রিপন (নেদারল্যান্ডস)।
সিরিজ : দুই ম্যাচ সিরিজে নেদারল্যান্ডস ১-০তে এগিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ