Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

এবার আইপিএল দক্ষিণ আফ্রিকায়!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ক্রিকেট বিশ্বের বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টগুলোর মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) অন্যতম। ২০০৯ সালে লোকসভা নির্বাচনের জন্য আইপিএল ভারতের বাইরে চলে গিয়েছিল। ২০১৯ লোকসভা নির্বাচনের জন্যও আইপিএল চলে যাচ্ছে ভারতের বাইরে। আর এক্ষেত্রে পরের আইপিএল হতে পারে দক্ষিণ আফ্রিকায় কিংবা দুবাইয়ে।
২০১৯ আইপিএল শুরুর সম্ভাব্য তারিখ ২৯ মার্চ, চলবে ১৯ মে পর্যন্ত। এর মধ্যেই হবে ভারতের লোকসভা নির্বাচন। ফলে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা দিতে পারবে না আয়োজক কমিটি এবং দেশটির নিরাপত্তাবাহীনি। সে কারণেই বিকল্প চিন্তাভাবনা করছে আইপিএল গভর্নিং বডি। তবে সবটাই নির্ভর করছে লোকসভা নির্বাচনের দিনক্ষণের উপরে। লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পরেই স্থির হবে ২০১৯ আইপিএলের ভেন্যু।
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড আরও একবার আইপিএল আয়োজনের ইচ্ছাপ্রকাশ করেছে। দক্ষিণ আফ্রিকার পাশাপাশি দুবাইও আগ্রহ দেখিয়েছে। প্রোটিয়া বোর্ডের প্রধান নির্বাহী থাবাং মোরো জানিয়েছেন, ‘আরও একবার যদি আইপিএল আয়োজনের সুযোগ পাই, তাতে আমরা রাজি। শেষমেশ আমাদের আয়োজন করতে হলে কিছুদিন হাতে সময় থাকতে থাকতে জানালে ভালো হবে। কারণ, আমাদের সামনেও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব রয়েছে। তার উপর আমাদের ঘরোয়া টি-টোয়েন্টির মৌসুমের সূচি ঠিক করারও ব্যাপার রয়েছে।’
ভারতের মাটিতে এবার আইপিএল অনুষ্ঠিত না হলে লিগটি তার জৌলুস ও জনপ্রিয়তা হারাতে পারে বলে শঙ্কা প্রকাশ করছেন অনেকে। যদিও টিভি ভিউয়ারশিপ-এর নিরিখে ২০০৯ আইপিএল রেকর্ড সংখ্যায় পৌঁছেছিল। তাই দেশের বাইরে আয়োজিত হলে আইপিএলের দ্বাদশ সংস্করণে জনপ্রিয়তায় প্রভাব পড়বে, এমন আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না ভারতীয় ক্রিকেট বোর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

১৪ ফেব্রুয়ারি, ২০২২
২৫ ডিসেম্বর, ২০২০
৩১ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন