Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনসারদের দখলে থাকা শিশুপার্ক মুক্ত করার নির্দেশ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

রাজধানীর খিলগাঁওয়ের বি বøকের আনসার-ভিডিপির অবৈধ দখলে থাকা শিশুপার্ক ৯০ দিনের মধ্যে দখলমুক্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আগামী ১ বছরের মধ্যে দুই বিঘা জমির ওপর অবস্থিত শিশুপার্কটি আধুনিক শিশুপার্ক হিসেবে গড়ে তোলার নির্দেশ দেয়া হয়েছে। জনস্বার্থে করা এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মোঃ বদরুজ্জামানের নেতৃত্বাধীন বেঞ্চ এই রায় দেন। আদালতে রিটের পক্ষের শুনানি করেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান। পরে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, আনসার ভিডিপি কর্তৃপক্ষ, ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। তিনি আরো জানান, ১৯৮৭ সালে আনসার-ভিডিপি কর্তৃপক্ষ সরকারের কাছ থেকে এই শিশুপার্ক লিজ নেয়। ১৯৯৬ সালে সেই লিজ বাতিল করা হয়। এরপর ২০০০ সালে সবুজমতি ট্রাস্ট্রের নামে আবারও লিজ দেয়া হয়। পরবর্তীতে এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে ২০০৪ সালে ওই লিজও বাতিল করা হয়।
২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত¡াবধায়ক সরকারের আমলে আনসার-ভিডিপি কর্তৃপক্ষ ওই পার্কটি ফের দখলে নেয়। এরপর ওই বছরেই ১৯৯৬ সালের লিজ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে আনসার কর্তৃপক্ষ। ২০০৮ সালে পার্কটি অবৈধ দখলমুক্ত করার দাবিতে রিট করে বেলা। আনসার কর্তৃপক্ষের আবেদন খারিজ করে পার্কটি ৯০ দিনের মধ্যে দখলমুক্ত করার নির্দেশ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ