Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ বিভিন্ন রুটে যান চলাচল বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

 বরিশাল ও ঝালকাঠির বাস মালিক সমিতির দ্ব›েদ্ব দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঝালকাঠী, পিরোজপুর, খুলনাসহ ৮ রুটে, যাত্রী ও শ্রমিকদের দ্ব›েদ্ব পাবনা-ঢাকা সড়কে, এবং শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে গতকাল বগুড়া থেকে ঢাকা-চট্টগ্রাম রুটের বাস চলাচল বন্ধ করে দিয়েছে বাস মালিকরা।
জানা গেছে, বরিশাল ও ঝালকাঠির বাস মালিক সমিতির দ্ব›েদ্ব দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঝালকাঠী, পিরোজপুর, খুলনাসহ ৮ রুটে বাস ধর্মঘট গতকাল দ্বিতীয়দিনের মতো অব্যাহত রয়েছে। বরগুনা ও পটুয়াখালীর কয়েকটি রুটে সমিতিভুক্ত বাস চলতে দেয়ার দাবিতে ঝালকাঠী বাস মালিক সমিতি একতরফাভাবে গত বুধবার থেকে এ ধর্মঘট ডাকে। বরিশাল বাস মালিক সমিতির একাধিক নেতা জানান, ঝালকাঠী জেলা বাস মালিক সমিতির বিভিন্ন দাবি মেনে নেয়া হলেও তারা কথায় কথায় ঝালকাঠীর সড়কের ওপর দিয়ে বাস চলাচল বন্ধ করে দেয়। তাদের খামখেয়ালির কারণে যাত্রীদের পড়তে হচ্ছে চরম দুর্ভোগে। এ সমস্যার সমাধানে প্রশাসনকে উদ্যোগ নিতে অনুরোধ করা হয়েছে। ঝালকাঠি বাস মালিক সমিতির নেতারা জানান, দীর্ঘদিন ধরে ঝালকাঠি বাস মিনিবাস মালিক সমিতির দাবি ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১১ রুটে প্রতিদিন তাদের ৪৮টি গাড়ি চলাচল করার অনুমতি দিতে হবে।
এদিকে, পাবনা ও শাহজাদপুর বাস শ্রমিকদের মধ্যে ফের দ্ব›েদ্ব পাবনা- ঢাকাগামী সবযাত্রীবাহী বাস চলাচল আবারও বন্ধ হয়ে গেছে । এতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। গতকাল থেকে এ পথে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে। বাস শ্রমিকদের সাথে সময় নিয়ে কথা কাটাকাটির জের ধরে এই সমস্যার সৃষ্টি হয়েছে। শাহজাদপুরের সাথে পাবনার বাস শ্রমিকদের ঝামেলা নিত্যনৈমিত্তিক বিষয়ে পরিনত হয়েছে। প্রায়ই কথা-কাটাকাটি, মারপিটের ঘটনা ঘটছে।
বাস চলাচল নিয়ে পাবনা সরকার ট্রাভেলসের মালিক এম এ কাফি সরকার বলেন, হাতে গোনা কয়েকজন মানুষের কারণে সমাধান হচ্ছে না।আমরা জিম্মি হয়ে পড়েছি শাহাজাদপুর শ্রমকি মালিকের কাছে। দুটি গাড়ির সময় নিয়ে ঝামেলার সূত্রপাত নিরসন করা যাচ্ছে না। প্রতিমাসেই এই ঝামেলা হয়। আর ঝামেলা হলে বাস চলাচল বন্ধ থাকে।
অপরদিকে, বগুড়া থেকে ঢাকা-চট্টগ্রাম রুটের বাস চলাচল বন্ধ করে দিয়েছে বাস মালিকরা। স্কুল শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ না হওয়াসহ বিভিন্ন দাবি জানিয়ে গতকাল সন্ধ্যা থেকে এসব রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়। তবে জেলা-উপজেলা পর্যায়ে বাস চলাচল স্বাভাবিক থাকবে বলেও জানায় বাস মালিকরা। বগুড়া মোটর মালিক গ্রæপের যুগ্ম আহŸায়ক আমিনুল ইসলাম বলেন, চালকরা বাস চলাচল বন্ধ করে দিয়েছে। তাদের বাস চলাচলের জন্য বলা হলেও তারা বাস চালাচ্ছে না। তারা বলছে তাদের দাবি আছে। সেই দাবিগুলো সরকার মেনে নিলে বাস চলাচল শুরু হবে। বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নেতা মাহবুবর রহমান মানিক বলেন, সন্ধ্যা থেকে ঢাকা-চট্টগ্রাম রুটের সকল বাস চলাচল বন্ধ হয়ে গেছে। বাস চালকরা ঝুঁকি নিয়ে রাস্তায় চলাচল করতে চাইছে না। শুধু চালকের না, যাত্রীরাও নিরাপদ বোধ করছে না। এ কারণে বাস চলাচল বন্ধ রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২
১৫ ফেব্রুয়ারি, ২০২২
১৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ