Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ব্রহ্মপুত্র-যমুনায় বাড়ছে পানি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

প্রধান নদ-নদী অববাহিকার উজানে ভারতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় ভাটির দিকে ঢলের পানি বেড়ে গেছে। এর ফলে দেশের অধিকাংশ নদ-নদীর পানি বৃদ্ধির দিকে রয়েছে। গতকাল (শুক্রবার) পাউবো সূত্র জানায়, দেশের ৯৪টি নদ-নদীর পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে ৭৫টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ১৯টিতে হ্রাস পায়। বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিনটি স্থানে। এগুলো হচ্ছে সুরমা নদী সিলেটের কানাইঘাটে, সোমেশ্বরী নদী কলমাকান্দায় এবং কপোতাক্ষ নদ ঝিকরগাছায়।
গতকাল সর্বশেষ তথ্য-উপাত্ত অনুযায়ী, উত্তর জনপদের ব্রহ্মপুত্র ও যমুনা উভয় প্রধান নদে পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। ব্রহ্মপুত্র নদ চিলমারী পয়েন্টে এবং যমুনা একাধিক স্থানে বিপদসীমার কাছাকাছি ৫০ সেন্টিমিটারে পৌঁছে গেছে। অন্যদিকে গঙ্গা-পদ্মা নদীতেও পানি বাড়ছে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্রে জানা গেছে, ব্রহ্মপুত্র-যমুনা নদ এবং গঙ্গা-পদ্মা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে এবং তা আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। আপার মেঘনা অববাহিকায় প্রধান নদীসমূহের পানিবৃদ্ধি আগামী ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। দক্ষিণ-পূর্বাঞ্চলে পাহাড়ি অববাহিকায় নদীগুলোর পানি আগামী ২৪ ঘণ্টায় হ্রাস পেতে পারে।
হালকা বৃষ্টিপাত
গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে হালকা বৃষ্টিপাত হয়। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুতুবদিয়ায় ৫১, ঢাকায় ছিল ১৭ মিমি। আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও হতে পারে মাঝারী ধরনের ভারী বর্ষণ। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। আগামী ৪৮ ঘন্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন এবং এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর