Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইশান্ত তোপে ইংলিশরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

বল হাতে ইংলিশদের স্বপ্ন দেখিয়েছিলেন স্যাম কারান। এরপর ব্যাট হাতে যখন বাকি সবাই ব্যর্থ তখন কারানের আপদকালীন ৬৩ রানের ইনিংসই কিছুটা ভরসা যোগাচ্ছে ইংল্যান্ডকে। গতকাল বৃষ্টি বিঘিন্ন দিনে চা বিরতির আগেই ১৮০ রানে শেষ ইংল্যান্ড। এজবাস্টনে প্রথম এশিয়ান দেশ হিসেবে জয় পেতে ভারতকে করতে হবে ১৯৩ রান।
১ উইকেটে ৯ রান নিযে দিন শুরু করা ইংল্যান্ড দলীয় ৮৭ রানে ৭ উইকেট হারায়। এরপরই আদিল রশিদকে নিয়ে ৪৮ ও স্টুয়ার্ট ব্রডকে নিয়ে ৪১ রানের মহাগুরুত্বপূর্ণ দুই জুটিতে নেতৃত্ব দেন কারান। শেষ ব্যাটসম্যান হিসেবে যখন উইকেটের পিছনে ধরা পড়েন নামের পাশে তখন ৬৫ বলে ৯ চার ও ২ ছক্কায় ৬৩ রান। ইংল্যান্ডও পেয়ে যায় লড়াই করার মত পুঁজি।
রবিচন্দ্রন আশ্বিনের ঘুর্ণীতে মুড়ে যায় ইংল্যান্ডের টপ অর্ডার। আগের দিন অ্যালিস্টার কুককে বোল্ড করা এই স্পিনার কাল সাত সকালেই ফেরান জেনিংস ও অধিনায়ক জো রুটকে। এরপর শুরু হয় ইশান্ত তান্ডব। ১৭ রানের ব্যবধানে ৪ উইকেট হারায় স্বাগতিকরা, চারটিই দীর্ঘকায় পেসারের শিকার। পরে স্টুয়ার্ড ব্রডকে নিয়ে অষ্টম বারের মত ৫ উইকেটের কোটা পূর্ণ করেন। এজন্য খরচ হয় ৫১ রান। শেষ দিকে ২ উইকেট নিয়ে লেজমুন্ডনে ভূমিকা রাখেন উমেশ জাদব।
আগের দিন সফরকারী ভারতকে একাই পথ দেখান অধিনায়ক বিরাট কোহলি। দেশের মাটিতে রানের বন্যা বইয়ে দিলেও ইংলিশ কন্ডিশনে কোন শতক নেই কোহলির। কথাটা এই ইনিংস আগেও প্রযোজ্য ছিল। কিন্তু দলীয় ২৭৪ রানের মধ্যে একই ১৪৯ রান করে যোগ্যতার প্রমাণ দেন বিশ্বসেরা এই ব্যাটসম্যান। শেষ উইকেটেও যাদবকে নিয়ে ৫৭ রানের জুটি গড়েন কোহলি, যেখানে যাদবের রান মাত্র ১! ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরিকে সাজান ২২টি চার ও এক ছক্কায়। এজন্য অবশ্য ইংলিশদের অবদানটাও কম না। বিশ্বের ভয়ঙ্কারতম ব্যাটসম্যানকে দু’বার জীবন দিলে তার খেসারত তো নিতেই হবে।
ইংল্যান্ড : ২৮৭ ও ১৮০ (কুক ০, জেনিংস ৮, রুট ১৪, মালান ২০, বেয়ারস্টো ২৮, স্টোকস ৬, বাটলার ১, কারান ৬৩, রশিদ ১৬, ব্রড ১১, অ্যান্ডারসন ০; সামি ০/৩৮, আশ্বিন ৩/৫৯, ইশান্ত ৫/৫১, যাদব ২/২০)। ভারত : ৭৬ ওভারে ২৭৪ (বিজয় ২০, ধাওয়ান ২৬, রাহুল ৪, কোহলি ১৪৯, রাহানে ১৫, কার্তিক ০, পান্ডিয়া ২২, অশ্বিন ১০, শামি ২, ইশান্ত ৫, উমেশ ১*; অ্যান্ডারসন ২/৪১, ব্রড ০/৪০, কারান ৪/৭৪, রশিদ ২/৩১, স্টোকস ২/৭৩) ও ৪ ওভারে ৯/০ (লক্ষ্য ১৯৩) (বিজয় ১*, ধাওয়ান ৭*, অ্যান্ডারসন ০/৬, ব্রড ০/৫)। *অসমাপ্ত



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ