Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিজেপি-বিরোধী ফ্রন্ট গঠনে মাঠে নেমেছেন মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ভারতের লোকসভা নির্বাচন সামনে রেখে বিজেপি-বিরোধী একটা ফ্রন্ট করার জন্য মাঠে নেমে পড়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণম‚ল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৯ সালে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।
সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এর মধ্যে মমতা বিজেপি-বিরোধী ১৮টি দলের সঙ্গে আলোচনা করে একটি ফেডারেল ফ্রন্ট গঠনের জন্য এগিয়ে গেছেন। যোগাযোগ করছেন বিজেপি-বিরোধী বিভিন্ন দলের সঙ্গে। রাজধানী নয়াদিল্লিতে গিয়েও মমতা কথা বলেছেন বিজেপি-বিরোধী দলগুলোর সঙ্গে। বিরোধী সব দলই একই কথা বলছে যে আগামী লোকসভা নির্বাচনের মধ্য দিয়ে বিজেপিকে বিতাড়িত করতে হবে। কারণ, ধর্মনিরপেক্ষ ভারতের মানুষ আর সা¤প্রদায়িক বিজেপিকে চায় না।
জনসংযোগ সেরে নয়াদিল্লি থেকে গতকাল বৃহস্পতিবার কলকাতায় ফেরার আগে মমতা প্রস্তাব রাখেন, আগামী বছরের লোকসভা নির্বাচন ভোটিং মেশিনে (ইভিএম) না করে ভোট করতে হবে ব্যালট পেপারে।
বিরোধীদের যুক্তি, ব্যালট পেপারে ভোট হলে বিজেপি জালিয়াতি করে ক্ষমতায় যেতে পারবে না।
মমতার পরামর্শে ভারতের বিজেপি-বিরোধী ১৮টি দল এক হয়েছে। তারা দাবি তুলেছে ,ইভিএমে নয়, ভোট করতে হবে ব্যালটে।
দাবি নিয়ে আগামী সপ্তাহে ভারতের মুখ্য নির্বাচন কমিশনার ওমপ্রকাশ রাওয়াতের শরণাপন্ন হবে এই ১৮টি দলের প্রতিনিধিরা। নির্বাচন কমিশনারের কাছে তারা দাবি তুলবে, ইভিএমে নয়, ভোট করতে হবে সাবেক নিয়মে , ব্যালটে। বিজেপি-বিরোধী ১৮টি দল হলো কংগ্রেস, তৃণম‚ল কংগ্রেস, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, রাষ্ট্রীয় জনতা দল, ধর্মনিরপেক্ষ জনতা দল, সিপিএম, সিপিআই, আরএসপি, তেলেগু দেশম পার্টি, ডিএমকে, শিবসেনা, ওয়াইএসআর কংগ্রেস, কেরল কংগ্রেস, আম আদমি পার্টি, ইউডিএফ, জেএমএম ও এমআইএম।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৪ আগস্ট, ২০১৮, ৫:২৮ এএম says : 0
    একটি কথা যদি মনে রাখেন তবে জীবন হইবে স্বার্থক কথা ন্যায় বিচার আর একটি কথা যদি কবুল করিয়া মানেন তাহা হইলে সব কিচু, জীবন মরন সব কিচুই স্বার্থক কথা হইলো ইসলাম ধর্ম। ইনশাআল্লাহ *। **************
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ