Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী

সাভারে শিক্ষার্থীদের বিক্ষোভ-অবরোধ

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ৪:০৬ পিএম

রাজধানীতে বাস চাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে সাভার ও আশুলিয়ার বিভিন্ন স্থানে ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা এবং ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বিক্ষোভ ও অবরোধ কর্মসূচী পালন করেছে প্রায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সকাল থেকে ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা মহাসড়কে চরম দুর্ভোগ ও ভোগান্তিতে পড়তে হয়েছে যাত্রীদের। সহ¯্রাধিক শিক্ষার্থী এসব মহাসড়কে অবস্থান নিয়ে নিরাপদ সড়কের দাবীসহ বিভিন্ন শ্লোগান দেয়। সরকার ও পুলিশকে নিয়ে আপত্তিকর শব্দ ব্যবহার করে বিভিন্ন ফ্যাস্টুন হাতে নিয়ে শিক্ষার্থীদের দেখা গেছে।
শনিবার সকাল সাড়ে ১০টার দিকে আশুলিয়ার আনবিক শক্তিকমিশন উচ্চ বিদ্যালয়, গাজীরচট এএম স্কুল এন্ড কলেজ, টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ, সৃষ্টি স্কুল এন্ড কলেজ, হাজী জয়নুদ্দিন স্কুল এন্ড কলেজ, বেপজা পাবলিক স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীরা নবীনগর-চন্দ্রা ও আব্দুল্লাহপুর-বাইপাইল মহাসড়কে অবস্থান নিয়ে চলাচলরত বিভিন্ন যানবাহনের কাগজপত্র ও চালকের লাইসেন্স চেক করতে থাকে। এসময় আশুলিয়া থানা পুলিশসহ বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সদস্যরা অসহায়ের মতো দাড়িয়ে দাড়িয়ে ছাত্রদের এসব কর্মকান্ড পর্যবেক্ষন করতে দেখা গেছে।
এদিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের জিরানী বাজার বাস স্ট্যাড এলাকায় আলহাজ্ব আব্দুল মান্নান ডিগ্রী কলেজ, বিকেএসপি পাবলিক স্কুল, কফিল উদ্দিন স্কুল এন্ড কলেজ, আফাজ উদ্দিন স্কুল এন্ড কলেজ, হাজী আব্দুল মজিদ মেমোরিয়াল স্কুল, সুরুজ্জামান আদর্শ বিদ্যানিকেতনসহ গন বিশ্ববিদ্যালয় ও সিটি ইউনিভার্সিটির কিছু শিক্ষার্থী বিক্ষোভ ও অবরোধে অংশ নেয়। পরে তারা মহাসড়কে চলাচলরত বিভিন্ন যানবহন থামিয়ে কাগজপত্র চেক করেন এবং পরে নিরাপদ সড়কের দাবী জানিয়ে মানব বন্ধন করে।
একই দাবীতে সকাল ১০টার দিকে নবীনগরে ঢাকা-আরিচা মহাসড়কে গন বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নেয়। এসময় মহাসড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে কোন যানবাহন ভাংচুর করেনি শিক্ষার্থীরা।
সকালে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার রেডিও কলোনী বাসস্ট্যান্ডে বিভিন্ন স্কুল-কলজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে পুলিশ তাদের বুঝিয়ে সড়িয়ে দেয়।
দুপুর সাড়ে ১২টার দিকে আমিনবাজারে মীরপুর মফিদ-ই-আম স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীরা ঢাকা-আারিচা মহা সড়ক অবরোধ করে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে। তখন পুলিশের গাড়িসহ বিভিন্ন যানবাহন আটকে লাইসেন্স চেকিং করে।
নিরাপদ সড়কের দাবীতে শিক্ষার্থীদের চলমান এই আন্দোলনের ফলে মহসড়কগুলোতে যানবাহন না থাকায় চরম ভোগান্তিতে পড়েন পোশাক শ্রমিকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ