Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্য বেলজিয়াম ও শ্রীলঙ্কায় বাংলাদেশের নয়া হাইকমিশনার ও রাষ্ট্রদূত

প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : যুক্তরাজ্য, বেলজিয়াম ও শ্রীলঙ্কায় নতুন হাইকমিশনার ও রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে বাংলাদেশ। বেলজিয়াম ও ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসা ইসমাত জাহানকে যুক্তরাজ্যের পরবর্তী হাইকমিশনার নিয়োগ করেছে সরকার। বেলজিয়ামে তার জায়গায় দায়িত্ব পেয়েছেন মো. শাহদাত হোসেন, যিনি ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। পাশাপাশি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক রিয়াজ হামিদুল্লাহকে হাইকমিশনার করে পাঠানো হয়েছে শ্রীলঙ্কায়। ইসলামাবাদে বদলি হয়ে যাওয়া তারিক আহসানের স্থলাভিষিক্ত হবেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার সংবাদ বিজ্ঞপ্তিতে এই তিন পদে নিয়োগের তথ্য জানিয়েছে। তবে যুক্তরাজ্যের হাইকমিশনারের দায়িত্বে থাকা মো. আবদুল হান্নানের পরবর্তী পদায়নের বিষয়ে কিছু জানানো হয়নি।
বিসিএস-১৯৮২ (পররাষ্ট্র ক্যাডার) ব্যাচের কর্মকর্তা ইসমত জাহান ২০০৯ সালের আগস্ট থেকে বেলজিয়াম ও ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের দূত হিসেবে কর্মরত আছেন। এর আগে ইসমত জাহান নিউইয়র্ক ও জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে কাজ করেছেন এবং নেদারল্যান্ডসে রাষ্ট্রদূত ছিলেন।
এ ছাড়া ভারতের নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশনে কাজ করেছেন তিনি। তিনি দুই বার জাতিসংঘের নারীর বিরুদ্ধে বৈষম্য দূরীকরণ কমিটির (সিইডিএডবিøউ) সদস্য নির্বাচিত হন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ইসমত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন।
বেলজিয়ামে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন কূটনীতিক মো. শাহদাত হোসেন। বিসিএস-১৯৮৪ (পররাষ্ট্র ক্যাডার) ব্যাচের কর্মকর্তা শাহদাত হোসেন ২০১২ সালের সেপ্টেম্বরে ইতালীতে রাষ্ট্রদূত হিসেবে যোগ দেন। কূটনীতিক ইসমত জাহানের স্থলাভাষিক্ত হচ্ছেন তিনি। এর আগে কাতার ও শ্রীলঙ্কায় যথাক্রমে বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারের দায়িত্ব পালন করেন। এ ছাড়া কায়রো, ইসলামাবাদ, নয়া দিল্লীতে এবং নিউইয়র্র্কে জাতিসংঘের স্থায়ী মিশনে কাজ করেছেন তিনি। শাহদাত রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর। ব্যাক্তিজীবনে তিনি বিবাহিত এবং দুই পুত্রের পিতা।
অন্যদিকে প্রথমবারের মতো হাইকমিশনারের দায়িত্ব পাওয়া কূটনীতিক রিয়াজ হামিদুল্লাহ ১৫ তম বিসিএস (পররাষ্ট্র) ব্যাচের একজন পেশাদার কূটনীতিক হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। তিনি কূটনীতিক তারিক আহসানের স্থলাভাষিক্ত হবেন। রিয়াজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক হিসেবে বিভিন্ন উইং এ নিয়োজিত ছিলেন এবং বর্তমানে মন্ত্রণালয়ের বহুমাত্রিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করছেন।
এর আগে রিয়াজ হামিদুল্লাহ নিউইয়র্কে জাতিসংঘের স্থায়ী বাংলাদেশ মিশন এবং নয়াদিল্লীর বাংলাদেশ হাইকমিশনে কাজ করেছেন। এ ছাড়া সার্ক সচিবালয়ে পরিচালকের কাজ করেছেন হামিদুল্লাহ। এই পেশাজীবী কূটনীতিক অর্থনীতিতে স্নাতকোত্তর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য বেলজিয়াম ও শ্রীলঙ্কায় বাংলাদেশের নয়া হাইকমিশনার ও রাষ্ট্রদূত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ