Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাফ শিরোপা ধরে রাখতে ভুটান যাচ্ছে কিশোরীরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

গত বছরের ডিসেম্বরে ঢাকায় বসেছিল সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসর। দূর্দান্ত পারফরমেন্স করে শক্তিশালী ভারতকে দু’বার ( লিগ এবং ফাইনালে) হারিয়ে প্রথম আসরের শিরোপা জিতেছিল বাংলাদেশ কিশোরী দল। এবার ভুটানে বসছে টুর্নামেন্টের দ্বিতীয় আসর। আগামী ৯ থেকে ১৮ আগষ্ট ভুটানের রাজধানী থিম্পুতে অনুষ্ঠিত হবে ২য় সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের খেলা। টুর্নামেন্টের দু’গ্রুপে ছয়টি দল অংশ নেবে। ‘এ’ গ্রুপে খেলবে- ভারত, শ্রীলঙ্কা ও স্বাগতিক ভুটান। ‘বি’ গ্রুপের দলগুলো হলো- বাংলাদেশ, পাকিস্তান ও নেপাল। উদ্বোধনী দিনেই পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে বাংলাদেশ। এ লক্ষ্যে লাল-সবুজের কিশোরী দল আগামীকাল ভুটানের উদ্দেশে রওনা হবে। দেশ ছাড়ার আগে গতকাল বাংলাদেশ ফুটবল ফেডারেশন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিরোপা ধরে রাখার লক্ষ্যের কথা মিডিয়াকে জানান বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন ও অধিনায়ক মারিয়া মান্ডা।
গত আসরের ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিলেন মান্ডা-আঁখিরা। মাঝের সময়টাতে দল অনুশীলনের মধ্যে থাকায় আত্মবিশ্বাসী কোচ ছোটন। তিনি বলেন,‘এ নিয়ে দ্বিতীয়বারের মতো আমরা সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে খেলতে যাচ্ছি। প্রথমবার ভালো খেলে চ্যাম্পিয়ন হয়েছিলাম। মেয়েরা লম্বা সময় ধরে অনুশীলনের মধ্যে ছিল। তারা কঠোর পরিশ্রম করেছে। সাফের জন্য প্রস্তুত দল। সৃষ্টিকর্তা সহায় থাকলে এবারো আমার দল ভালো কিছু করে দেখাবে।’ ঢাকায় টার্ফে অনুশীলন করলেও থিম্পুতে খেলতে হবে ঘাসের মাঠে। তবে মাঠের পার্থক্য নিয়ে ভাবতে চাইছেন না কোচ।
তার কথায়,‘পুরো দলের টেকনিক্যাল-ট্যাকটিক্যাল থেকে শুরু করে মানসিক ও সোশ্যাল-এই চারটি বিষয় নিয়ে আমরা দীর্ঘদিন ধরে কাজ করছি। ভুটানে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলাই থাকবে মেয়েদের মূল লক্ষ্য।’
বর্তমান দলের ১৮ জনের মধ্যে ১৫ জনেরই অভিজ্ঞতা আছে গত আসরে খেলার। ইলা মনি, শাহেদা আক্তার রিপা, রেহেনা আক্তার, রোজিনা আক্তার ও নোশন জাহান- এই পাঁচজন নতুন। তবে নতুনদেরও অভিজ্ঞতা হয়েছে হংকংয়ের জকি কাপে খেলার।
অধিনায়ক মারিয়া মান্ডা আশাবাদী শিরোপা ধরে রাখতে। তিনি বলেন,‘গত বছর আমরা এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিলাম। এবারো সেই লক্ষ্য নিয়ে ভুটান যাচ্ছি। গতবারও লক্ষ্য ছিল চ্যাম্পিয়ন হওয়া এবং আমরা সফল হয়েছিলাম। এরপর কোচ বলেছিলেন আমাদের সামনে অনেক খেলা আছে। সে অনুযায়ী প্রস্তুতি নেয়া হয়েছে। দেশবাসীর কাছে দোয়া চাই যেনো ভালো ফল নিয়ে ফিরতে পারি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিরোপা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ