Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

উদ্ভাবনী আইডিয়া বাস্তবায়নে গভর্নরের আশ্বাস

‘ইনোভেটিভ আইডিয়া শোকেসিং’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের উদ্ভাবনী আইডিয়াগুলো নিয়ে গতকাল বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ‘ইনোভেটিভ আইডিয়া শোকেসিং ২০১৮’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কর্মকর্তাদের উদ্ভাবনী আইডিয়াসমূহ পর্যায়ক্রমে বাস্তবায়নের আশ্বাস দেন গভর্নর ফজলে কবির। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে জানানো হয়, কর্মকর্তাদের উপস্থাপিত আইডিয়াগুলো বাংলাদেশ ব্যাংকের সেবার মান উন্নয়নে ভূমিকা রাখার পাশাপাশি সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল এর ১১টি লক্ষ্য অর্জনেও ইতিবাচক ভূমিকা পালন করবে।
ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশের আপামর জনসাধারণকে নিত্যনতুন সেবা প্রদান ও আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’ অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের উদ্ভাবনী আইডিয়াগুলো নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়ির সচিব মোঃ ইউনুসুর রহমান, মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম, জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ, বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধূরী, ফিমার মহাপরিচালক নুরুন নাহার, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগ যুগ্ম সচিব ও চিফ ইনোভেটিভ অফিসার মোঃ নাসির উদ্দিন আহমেদ প্রমুখ।
অনুষ্ঠানে আইডিয়া প্রদানকারী বাংলাদেশ ব্যাংকের ৩৫ জন কর্মকর্তাকে পুরুস্কার প্রদান করা হয়। এর আগে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের বাছাইকৃত আইডিয়াসমূহ অতিথিদের সামনে তুলে ধরা হয় এবং আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় জানানো হয়, শোকেসিং-এ উপস্থাপিত মোবাইল অ্যাপস ফর ই-রিক্রুটমেন্ট আইডিয়াটি বাস্তবায়ন করা গেলে নিয়োগ কার্যক্রম আরো সহজ হবে; যা চাকুরীপ্রার্থী যুবদের জন্য অত্যন্ত উপকারী হতে পারে। সিমপেক্স ব্যাংকিং বা ব্যাংকিং সেবা ঘর আইডিয়াসমূহ বাস্তবায়িত হলে একটি মাত্র ইন্টারফেসের মাধ্যমে সকল ব্যাংকের সার্ভিস সম্পর্কে অবহিত হওয়া যাবে। টাকা ফাই মোবাইল অ্যাপ এবং ‘প্রচলনযোগ্য ও প্রচলন অযোগ্য নোট চেনার উপায়’ সম্পর্কিত ই-লার্নিং কোর্স চালু করা সংক্রান্ত আইডিয়াসমূহ বাস্তবায়ন করা গেলে জাল টাকার বিস্তার অনেকটাই রোধে করা সম্ভব হবে। ডিজিটাল টাকা বদল, ডিজিটাল সঞ্চয়বন্ড এবং বায়োমেট্রিক এনআইডি ভেরিফিকেশন ফর ওয়াক ইন কাস্টমার আইডিয়াসমূহ ব্যাংকিং সেবার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গভর্নর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ