Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ০৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বাঁশখালীতে কওমি মাদরাসা দখলের পাঁয়তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

চট্টগ্রামের বাঁশখালী ঐতিহ্যবাহী মাদরাসা মখজনুল উলুম জলদী, পৌরসভার ভেতরে প্রাচীনতম কওমী মাদরাসা। প্রায় ৭০০ ছাত্র-ছাত্রী নিয়ে মাদরাসাটি অন্তত ৮০ বছর ধরে সুনামের সাথে চলে আসছে। মাদরাসা একটি নিয়মিত কমিটির নেতৃত্বে পরিচালিত।
বর্তমানে মাদরাসার পরিচালনায় একটি কুচক্রী মহল অবৈধ হস্তক্ষেপ করার চেষ্টা করছে। তারা কমিটিকে অগ্রাহ্য করে অবৈধ কমিটি তৈরি করার মাধ্যমে মাদরাসার সম্পত্তি গ্রাস ও ব্যাংকে রক্ষিত টাকা আত্মসাতের চেষ্টা করছে। এ বিষয়ে মাদরাসার বর্তমান পরিচালক মুফতি মুহাম্মদ ইসহাক গত সপ্তাহে এক উলামা বৈঠকে তার উদ্বেগের কথা প্রকাশ করেন। কুচক্রী মহলটি কৌশলে হাটহাজারির মুহতামিম আল্লামা শাহ্ আহমদ শফীকে এনে একটি সম্মেলন করে মাদরাসার পরিচালনায় বিশৃংখলা সৃষ্টি ও দখলের পাঁয়তারা করছে। যদিও তাদের হীন উদ্দেশ্য সম্পর্কে আল্লামা শফী অবহিত নন।
কুচক্রী মহল মাদরাসার বৈধ কমিটি থাকা সত্তে¡ও আল্লামা শফী সাহেবের পুত্র মাওলানা আনাসকে সভাপতি করে অবৈধভাবে নতুন কমিটি করে এর ব্যাংক হিসাবে হস্তক্ষেপ করার চেষ্টাও করে চলেছে। আমরা বাঁশখালী জলদী মাদরাসাটি যথাযথ নিয়মে চালু থাকা ও দখলের পাঁয়তারা থেকে রক্ষার জন্য সরকারসহ দেশ ও জাতির দীনদরদী ভাই বোনের প্রতি সদয় দৃষ্টি আকর্ষণ করছি। গতকাল এক বিবৃতিতে বাঁশখালী কওমী উলামা ও ইমাম পরিষদের পক্ষ থেকে উলামা নেতৃবৃন্দ এসব কথা বলেন।
তারা উদ্ভূত যে কোন পরিস্থিতির জন্য কুচক্রী মহল দায়ী থাকবে বলে জানিয়ে বলেন, আমরা আল্লামা শাহ আহমদ শফী ও তাঁর পুত্রকে নিজের অজ্ঞাতে কুচক্রী মহলটির হাতের পুতুল হিসাবে ব্যবহৃত না হওয়ার জন্য সনির্বন্ধ অনুরোধ জানাচ্ছি। এলাকাবাসী বাঁশখালীর আলেম সমাজের নেতৃত্বে জলদী মাদরাসার সম্পদ রক্ষার জন্য যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত রয়েছে বলেও বিবৃতিতে উলামা নেতৃবৃন্দ উল্লেখ করেন।



 

Show all comments
  • মাওলানা নাখেরাজী ৬ আগস্ট, ২০১৮, ৪:২৪ পিএম says : 0
    ঐতিহ্যবাহী জলদি মাদরাসার সার্বিক কল্যাণ কামনা করি। দোয়া করি আল্লাহ পাক যেন সকল ষড়যন্ত্রকারীদের থেকে মাদরাসা এবং মাদরাসা বর্তমান কমিটিকে হেফাজত করেন। "আমীন"
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ