Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের ওপর হামলা করেছে আওয়ামী লীগের সন্ত্রাসীরা-------বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১:২৫ এএম

রাজধানীর জিগাতলা, মিরপুর, রামপুরাসহ রাজধানীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের ওপর হামলার জন্য আওয়ামী লীগের ‘সন্ত্রাসীদের’ দায়ী করেছে বিএনপি। গতকাল (শনিবার) রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক জরুরী সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই অভিযোগ করেন। তিনি বলেন, দুপুরের পর থেকে জিগাতলা, মিরপুর, রামপুরা, ঢাকার বাইরে মৌলভিবাজারসহ বিভিন্ন স্পটে ছাত্রছাত্রীদের ওপর দফায় দফায় হামলা করা হয়। নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত কোমলমতি শিশু-কিশোরদের শান্তিপূর্ণ এবং শিক্ষণীয় আন্দোলনের ওপর আওয়ামী সন্ত্রাসীরা অমানবিক আক্রমণ চালিয়ে শিশু-কিশোরদের মারাত্মকভাবে আহত করেছে। সম্পূর্ণ বিনা উস্কানিতে আওয়ামী লীগের ধানমন্ডি অফিস থেকে যুবলীগ-ছাত্রলীগের সশস্ত্র সন্ত্রাসীরা নিরস্ত্র ছাত্র-ছাত্রীদের ওপর ঝাপিয়ে পড়ে। পূর্বপরিকল্পিতভাবেই এসব সন্ত্রাসীরা হেলমেট পড়ে, আগ্নেয়াস্ত্র, রামদা ও লাঠিশোটা নিয়ে কোমল শিক্ষার্থীদের রক্তাক্ত, ক্ষত-বিক্ষত ও গুরুতর জখম করেছে। 

মির্জা ফখরুল বলেন, আমরা বিভিন্ন মাধ্যমে জেনেছি যে এখানে শিক্ষার্থীদের ওপর মূহুর্মূহু হামলা ও গুলি হয়েছে। এতে অনেক ছাত্রছাত্রী গুরুতর আহত হয়েছে। সামাজিক মাধ্যমে এসেছে একজনের চোখ ওপরে ফেলা হয়েছে। বেশ কয়েকজন ছাত্রীকে পাশবিক নির্যাতন করা হয়েছে। এগুলো নিয়ে কোন কোন সামাজিক মাধ্যমে ছাত্রীরা কথাও বলেছেন। আমরা এধরণের কাপুরোষিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ছাত্রছাত্রীদের নজিরবিহীন শান্তিপূর্ণ আন্দোলন শুধুমাত্র তাদের নিরাপত্তার জন্য, নিরাপদ সড়কের জন্য। তারা নিজেরাই পুলিশকে শিক্ষা দিয়েছে কিভাবে নিয়মতান্ত্রিক নিরাপদ সড়ক সৃষ্টি করা যায়।
তিনি অভিযোগ করে বলেন, ঢাকার মোড়ে মোড়ে আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীদের জড়ো করা হয়েছে। অথচ শিক্ষার্থীরা শিক্ষণীয় একটি আন্দোলন করছে। তারা সবাইকে শিক্ষা দিচ্ছে, যারা ঢাকার রাস্তায় বের হয়েছেন কিংবা গাড়িতে ছিলেন তারা দেখেছেন। শিক্ষার্থীরা দেখিয়েছেন কিভাবে শান্তিপূর্ণভাবে রাস্তায় সবকিছু নিয়ন্ত্রণ করা যায়। ট্রাফিক নিয়ন্ত্রণ করা যায়। কিন্তু এই কোমলমতি শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনও সরকার সহ্য করছে না। একই সঙ্গে শিক্ষার্থীদের চলমান এই আন্দোলনকে নসাৎ করতে সরকার বিএনপিকে জড়িয়ে মিথ্যাচার করছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতু মন্ত্রী (ওবায়দুল কাদের) এই আন্দোলনকে সম্প‚র্ণ ভিন্নভাবে চিহ্নিত করে ছাত্র-ছাত্রীদের এই ন্যায় সঙ্গত যৌক্তিক আন্দোলনকে নসাৎ করার জন্য যে মন্তব্য করেছেন আমি তার তীব্র নিন্দা জানাচ্ছি। সরকার সুপরিকল্পিতভাবে এই আন্দোলনকে নসাৎ করার জন্য বিএনপিকে জড়িয়ে মিথ্যা কথা বলছে। বিএনপি মহাসচিব বলেন, আমরা দৃঢ়তার সাথে বলতে চাই, আমরা ছাত্র-ছাত্রীদের এই ন্যায়সঙ্গত যৌক্তিক আন্দোলনকে সমর্থন জানিয়েছি এবং অত্যন্ত যৌক্তিকভাবে রাষ্ট্র পরিচালনায় ক্ষেত্রে সব বিষয়ে ব্যর্থতার জন্য সরকারের পদত্যাগ দাবি করেছি।
বিএনপির এই নেতা বলেন, আমরা কখনোই কোনো সন্ত্রাসী কার্যকলাপকে কাউকে উৎসাহ দেয়নি এবং দেইনা। বরং সরকার ও সরকার দলীয় সন্ত্রাসীরা আজ ন্যাক্কারজনক সন্ত্রাসী কার্যকলাপ সাধারণ ছাত্র-ছাত্রীদের ওপর চালিয়েছে। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপরও ঠিক একই ভাবে যে সন্ত্রাসী আক্রমণ চালিয়েছিলো এটা তারই ধারাবাহিকতা। সরকারের এহেন হামলার ঘটনার মধ্য দিয়ে ‘একদলীয় বাকশালী চরিত্র’ পুনরায় প্রকাশিত হয়েছে মন্তব্য করে এর বিরুদ্ধে জনগণকে সোচ্চার হওয়ার আহবানও জানান মির্জা ফখরুল।
সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুল কাইয়ুম, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, নাজিমউদ্দিন আলম, বেলাল আহমেদ, শহিদুল ইসলাম বাবুল প্রমূখ উপস্থিত ছিলেন।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ