Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের ওপর হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের উপর হামলার শামিল -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১২:৪৯ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্ণিকাটের উপর হামলা দেশটির উপর হামলার শামিল বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই ঘটনায় বহিঃবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হবে। তিনি হামলার জন্য আওয়ামী লীগ সন্ত্রাসীদের দায়ী করে দ্রুত দোষীদের গ্রেফতারের দাবি জানান। আজ বেলা সাড়ে ১১টা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এসব কথা বলেন

মির্জা ফখরুল বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বিদায় নিয়ে চলে যাবেন। এজন্য তার পরিচিতজন, বন্ধুরা তাকে ফেয়ারওয়েল ডিনারের দাওয়াত দিচ্ছে। শনিবার রাতে মার্কিন রাষ্ট্রদূত সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মাদপুরের বাসায় নৈশভৌজে গিয়েছিলেন।তার আগেই সেখানে আওয়ামী সন্ত্রাসীরা জড়ো হয়েছিল। তিনি বের হলে সেখানে আগে থেকে ওৎ পেতে থাকা সন্ত্রাসীরা তার ওপর হামলা চালায়। মার্কিন রাষ্ট্রদূতের ওপর এই হামলা মার্কিন রাষ্ট্রের উপর হামলার শামিল। এই হামলায় বহিঃবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুন্ন করেছে।
একই সময় সুশাসনের জন্য নাগরিক সুজনের সম্পাদক বদিউল আলম মজুদারের বাসা এবং তার ওপরও হামলার জন্য তিনি আওয়ামী লীগকে দায়ী করেন। আমরা এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং জড়িত আওয়ামী সন্ত্রাসীর গ্রেফতার করে শাস্তির দাবি জানাচ্ছি।
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, তাদের শান্তিপূর্ণ আন্দোলন যৌক্তিক এবং সকলের জন্য শিক্ষণীয়। কিন্তু কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলন ভিন্নখাতে প্রবাহিত করার জন্য শুরু থেকেই সরকার চক্রান্ত করছে। এজন্য আওয়ামী লীগের নেতারা বিএনপিকে জড়ানোর চেষ্টা করছে।
জিগাতলায় শিক্ষার্থীদের ওপর হামলার জন্য ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের সন্ত্রাসীদের দায়ী।
চলমান শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর কথোপকথোন ফাঁস হওয়া প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন,'এটা অপরাধ কোথায় সমস্ত দেশই তো তাদের পক্ষে।আমরা আগেই শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলনে সমর্থন জানিয়েছিলাম।শিক্ষণীয় আন্দোলন করছে তারা।দেশের সকল রাজনৈতিক নেতৃবৃন্দ, পুলিশ, বুদ্ধিজীবি সবাই বলছে যৌক্তিক।তবে তার(আমির খসরু) কথা বিকৃত করে ছেড়ে দেয়ার সম্ভবনাই বেশি। কারন এখন তো সবই করা যায়।

বিএনপি মহাসচিব বলেন,'তার(আমির খসরুর)কথোপকথন জের ধরে গতকাল রাতে দুই বার অভিযান চালানো হয়েছে গ্রেফতার করা জন্য।কিন্তু কেন তিনি তো সাবেক মন্ত্রী।এটিকে কেন্দ্র করে গতকাল ছাত্রদলের নেতাকর্মীদের বাড়িতে বাড়িতেও অভিযান চালানো হয়েছে।এগুলো সবই গণতান্ত্রিক আন্দোলনের উপর অভিযানের শামিল।গত কয়েকদিনে আওয়ামী লীগের নেতাকর্মীরা যে ভাষায় কথা বলছে বিএনপিকে নিয়ে শুধু মাত্র আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য।
তিনি আরও বলেন,'গতকাল ধানমন্ডিতে নিরহ ছাত্রছাত্রীদের উপর সশস্র হামলা চালিয়েছে ছাত্রলীগের সন্ত্রাসীরা। এতে বেশ কিছু শিক্ষার্থীরা আহত হয়েছে।বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা জানতে পেরেছি।সারাদেশেই এই সন্ত্রাসী হামলা চালিয়েছে তারা।প্রকৃত পক্ষে আওয়ামী লীগ অনির্বাচিত স্বৈরাচারী সন্ত্রাসী দল।তাদের কাছে কোমলমতি শিক্ষার্থী দের জীবনের কোন মূল্য নেই।
এসময় তিনি জাতির উপর চাপিয়ে থাকা এই দানব সরকারকে সরাতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়,ড.আব্দুল মঈন খান,চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান,সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী,সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু,সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ,নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দীন আলম প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • ৫ আগস্ট, ২০১৮, ৪:৫৩ পিএম says : 0
    Ata ki daetto shill netar boktobbo ?. War against America. SORRY ba onno bhabay o boltay partan.
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৫ আগস্ট, ২০১৮, ১০:১৬ পিএম says : 0
    বিএনপি দলের মহাসচিব হিসাবে আপনি এটা অবশ্য বিরোধীতা করার জন্যে বলতেই পারেন যে, আওয়ামী লীগের সন্ত্রাসীরা মার্কিন রাষ্ট্রদূতের উপর হামলা চালিয়েছে ইত্যাদী ইত্যাদি… একইভাবে আবার যারা আওয়ামী লীগ করে তারা বলবে বিএনপি এসব করেছে আওয়ামী লীগকে বেকায়দায় ফেলার জন্যে বিএনপি সন্ত্রাসীদের দিয়ে এই কান্ড ঘটিয়েছে… আপনারা একদল অপর দলকে এভাবে দায়ী করে শুধু কাদা ছোড়া ছুড়ি করতে পারবেন দেশের কোনই লাভ এতে হবে না এটাই সঠিক নয় কি?? সরকারের ভাল কাজে সহায়তা করুন এবং খারাপ কাজ প্রতিহত করুন তাহলেই মানুষ আপনাদেরকে (বিএনপি) গ্রহণ করলে করতেও পারে এটাই সত্য। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে দেশ কি দিচ্ছে এটা না ভেবে দেশের জন্যে করার ক্ষমতা দিন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ