Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কুরবানী নিয়ে মনগড়া বক্তব্যের জন্য পবা ও বাপাকে ওলামালীগের লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ৬:৩৮ পিএম

আসন্ন পবিত্র কোরবানীর ঈদ উপলক্ষে পশু কুরবানী নিয়ে মনগড়া, বিভ্রান্তিকর ও ষড়যন্ত্রমূলক বক্তব্যের জন্য পরিবেশ বাঁচাও আন্দোলন ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনরে সভাপতি ও সাধারণ সম্পাদককে লিগ্যাল নোটিশ পাঠয়িছেনে বাংলাদেশ আওয়ামী ওলামালীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব মাওলানা মো: আবুল হাসান শেখ শরীয়তপুরী। বাংলাদশে সুপ্রীম কোর্টের আইনজীবী এডভোকেট মুহম্মদ হাসান শহীদ কামরুজ্জামান (দুর্বার)-এর মাধ্যমে এই লিগ্যাল নোটিশটি গত শনিবার রেজিস্টার্ড ডাকযোগে, এডিসহ পাঠিয়েছে।

গত ২৪ জুলাই, সকালে ঢাকার জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘পরিবেশ বাঁচাও আন্দোলন’ ও ‘নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম’সহ কতিপয় সংগঠনের উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে দাবি জানানো হয়, পবিত্র মক্কার আদলে ঢাকায় নির্দিষ্ট জায়গায় পশু কোরবানির ব্যবস্থা করতে এবং পার্ক ও খেলার মাঠে পশুর হাট না বসাতে। জনগণের বিচরণ তুলনাম‚লকভাবে কম এ-রকম ফাঁকা জায়গায় পশুর হাটের ব্যবস্থা করতে। উক্ত মানববন্ধনে দেয়া বক্তব্যের প্রেক্ষিতে লিগ্যাল নোটিশটি পাঠানো হয়।

নোটিশে বলা হয়, বাংলাদেশের সাথে পবিত্র মক্কা নগরীর তুলনা আনাও সম্প‚র্ণ অপ্রাসঙ্গিক। কেননা পবিত্র মক্কা নগরীতে পশু কুরবানীর ব্যাপারটি মুসলিমদের আরেকটি ইবাদত পবিত্র হজ্জ্বের সাথে সম্পর্কযুক্ত। পবিত্র মক্কা নগরীর মীনাতে ৫০ লক্ষাধিক হাজীর পশু কুরবানীর ব্যাপারটি পবিত্র হজ্জ্বের একটি অংশ এবং সৌদি সরকারের হজ্জ্ব ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সেটি দেখাশোনা করে। পবিত্র হজ্জ্বের বাইরে সৌদি নাগরিকদের নিজস্ব পশু কুরবানির ব্যাপারটির সাথেও ঢাকা বা বাংলাদেশের পশু কুরবানির তুলনা চলে না। কেননা সৌদি আরবে প্রতি বর্গকিলোমিটারে মাত্র ১৫/১৬ জন মানুষের বসবাস আর বাংলাদেশে প্রতি বর্গকিলোমিটারে অন্তত ১২০০ মানুষের বসবাস। ঢাকায় প্রতি বর্গকিলোমিটারে বাস করে অন্তত ৪৭ হাজার মানুষ। এই পরিস্থিতিতে সৌদি আরবের মতো কুরবানির জন্য স্বল্পসংখ্যক নির্ধারিত স্থানে পশু কুরবানি করা বাংলাদেশে বা ঢাকায় অসম্ভব এবং বাস্তবতা পরিপন্থী।

পবা ও বাপাকে সাত কার্যদিবসের মধ্যে পশু কুরবানির স্থান ও পশুর হাট নিয়ে দ্বীনি অনুভ‚তিতে আঘাত হেনে দেওয়া বক্তব্য প্রত্যাহার করে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা করার অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন লিগ্যাল নোটিশে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওলামালীগের লিগ্যাল নোটিশ
আরও পড়ুন