Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভিষেকে রেজার অনন্য রেকর্ড

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

লুঙ্গি এনগিদির লর্ট বল আকাশে উঠালেন সুরঙ্গা লাকমল। এগিয়ে আসলেন এনগিদি ও কুইন্টন ডি কক দুজনই। কিন্তু দীর্ঘাকায় এনগিদির কাছে ডি কক ঠাঁই পেলে তো। ডি ককের বিশাল গøাভসের উপর থেকে সহজেই তাই ক্যাচটা তালুবন্দি করলেন দক্ষিণ আফ্রিকান পেসার। ২৮৫ রানে গুটিয়ে ৭৮ রানের পরাজয় নিশ্চিত হয় শ্রীলঙ্কার। ম্যাচের সঙ্গে সিরিজ জয়ও নিশ্চিত হয় সফরকারী দক্ষিণ আফ্রিকার।
কিন্তু উদযাপনে প্রোটিয়াদের কোন আগ্রহ দেখা গেল না। লঙ্কানদের বিপক্ষে জয়টা যে ডালভাত বানিয়ে ফেলেছেন ফাফ ডু প্লেসিসরা। এ নিয়ে টানা ১১ বার লঙ্কানদের হারালো তারা। লঙ্কান মাটিতে এটি তাদের টানা দ্বিতীয় সিরিজ জয়। ড্রেসিংরুমে ডু প্লেসিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউস মোলাকাত সারলেন তাই শুষ্ক মুখে। একই সময়ে নিয়মের হাসি দিয়ে মাঠে হাত মেলাচ্ছেন দু’দলের খেলোয়াড়রা। প্রোটিয়াদের জয়টা যেন আগে থেকেই ঠিক করা।
আসলেই তাই। লঙ্কান দুর্বল বোলিংয়ের সুযোগ নিয়ে প্রোটিয়ারা যখন ৭ উইকেটে ৩৬৩ রান তুলে ফেলে তখনই তো ম্যাচ এক প্রকার শেষ। শ্রীলঙ্কার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার যা সর্বোচ্চ দলীয় সংগ্রহ। তাছাড়া এত রান তাড়া করে লঙ্কানদের জয়ের রেকর্ডও নেই। শ্রীলঙ্কায় তিনশ তাড়া করে জয়ের রেকর্ডই আছে মাত্র দুটি। অবশ্য রেকর্ড নেই বলে যে নতুন করে হবে এমনও নয়। কিন্তু সেই সম্ভবনাও ক্ষীণ হয়ে যায় ৮৪ রানে যখন তারা ৪ উইকেট হারিয়ে বসে। ১৫৫ রানে ৬ উইকেট খোয়ানোর পরও সুপ্ত আশা বেঁচে ছিল ধনাঞ্জয়া ডি সিলভা ও আকিলা দনাঞ্জয়া যতক্ষন ক্রিজে ছিলেন। আকিলার বিদায়ে বিচ্ছিন্ন হয় তাদের সপ্তম উইকেটে ৯৫ রানের জুটি। ডি সিলভার লড়াইটা তখন পরাজয়ের ব্যবধান কমানোর সঙ্গে। ৬৬ বলে ৮৪ রানের দারুণ ইনিংস খেলে সিলভা যখন আউট হন তখনও ৮ ওভার খেলা বাকি। এর আগে ব্যাটে এসে প্রত্যেকেই ভালো শুরু করেও কেউই স্থির হতে পারেননি ২২ গজে। রানরেট ঠিক থেকেও তাই লাভ হয়নি স্বাগতিকদের। রানের খরচা একটু বেশি হলেও ৪ উইকেট নেন এনগিদি, ৩টি আন্দিল ফেহলুকায়ো। ম্যাচ শেষে লঙ্কান দলপতি ম্যাথিউসও বললেন, ‘৩৬০ লক্ষ্যটা একটু বেশিই বেশি।’
গতকাল ক্যান্ডির গল্পটা ছিল আসলে অভিষিক্ত রেজা হেনরিক্সকে ঘিরে। টি-২০ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হলেও ২৮ বছর বয়সী ব্যাটসম্যানের এটিই প্রথম আন্তর্জাতিক ওয়ানডে। দিনটা তিনি স্বরণীয় করে রাখলেন রেকর্ড সেঞ্চুরি দিয়ে। তার ৮৮ বলে সেঞ্চুরিটা ছিল অভিষেকে দ্রæততম। পরের বলেই অবশ্য আউট হয়ে যান। এর আগে ৮ বাউন্ডারি ও এক ছক্কায় করেন ১০২ রান। সঙ্গে হাশিম আমলা, জেপি ডুমিনি ও ডেভিড মিলারের ফিফটিতে বড় সংগ্রহ পেয়ে যায় আফ্রিকান দলটি। ৮ রানের জন্য ক্যারিয়ারের ষষ্ঠ শতকের দেখা পাননি ডমিনি। ৭০ বলে ৮ চার ও ৪ ছক্কায় করেছেন ৯২ রান।
৫ ম্যাচের সিরিজে এখনো দুই ম্যাচ বাকি। আগামী বুধবার একই মাঠে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে মাঠে নামবে শ্রীলঙ্কা। শেষ ম্যাচ ১২ আগস্ট কলম্বোয়।

স ং ক্ষি প্ত স্কো র
দক্ষিণ আফ্রিকা : ৫০ ওভারে ৩৬৩/৭ (আমলা ৫৯, রেজা ১০২, ডুমিনি ৯২, মিলার ৫১, থিসারা ৪/৭৫, কুমারা ২/৬৭)।
শ্রীলঙ্কা : ৪৫.২ ওভারে ২৮৫ (ডি সিলভা ৮৪, আকিলা ৩৭, ম্যাথিউস ৩২; এনগিদি ৪/৫৭, ফেহলুকায়ো ৩/৭৪, শামসি ২/৬২)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৭৮ রানে জয়ী।
ম্যাচ সেরা : রেজা হেনরিক্স।
সিরিজ : ৫ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ৩-০তে এগিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড

৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ