Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিয়ে কোহলি

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

এজবাস্টনে ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি। তবে ব্যক্তিগত নৈপূণ্যের পুরষ্কার ঠিকই পেলেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে টপকে টেস্টে বিশ্বের সেরা ব্যাটসম্যান এখন ভারত অধিনায়ক। তার অর্জিত রেটিং পয়েন্টও কোন ভারতীয় ব্যাটসম্যানের সর্বকালের সেরা।
ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে কোহালির ব্যাট থেকে আসে ১৪৯ রান। যা ছিল ইংল্যান্ডে তার প্রথম ও ক্যারিয়ারের ২২তম টেস্ট সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসেও তার ব্যাট থেকে আসে ৫১ রান। দলের বাকি খেলোয়াড়রা যখন দুই ইনিংসে করেছেন মোট ২১৪, সেখানে কোহলি একাই করেছেন ২০০ রান! যে কারণে র‌্যাঙ্কিংয়ে এই উত্থান। ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৯৩৪ নিয়ে পিছনে ফেলেছেন দীর্ঘদিন ধরে শীর্ষস্থান দখল করে রাখা স্মিথকে। দ্বিতীয় স্থানে থাকা স্মিথের পয়েন্ট ৯২৯। তৃতীয় স্থানে ইংল্যান্ডের জো রুট। চার ও পাঁচে যথাক্রমে কেন উইলিয়ামসন ও নির্বাসিত অজি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার।
স্মিথও ১২ মাসের নির্বাসিত সময় কাটাচ্ছেন বল বিকৃতিতে জড়িয়ে। তার পরও এতদিন শীর্ষস্থান ধরে রেখেছিলেন। ২০১৫ সালের ডিসেম্বর থেকেই এই স্থান ধরে রেখেছিলেন সাবেক অজি অধিনায়ক। এর আগে কোন ভারতীয় হিসেবে সর্বশেষ ২০১১ সালে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন সচীন টেন্ডুলকার। সব মিলে সপ্তম ভারতীয় হিসেবে টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন কোহলি। টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রহকারী টেন্ডুলকারের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট ৮৯৮। তবে ৯১৬ রেটিং পয়েন্ট নিয়ে এতদিন ভারতীয়দের মধ্যে শীর্ষে ছিলেন সুনিল গাভাস্কার। এবার গাভাস্কারকেও টপকে গেলেন কোহলি।
বাংলাদেশীদের মধ্যে আইসিসি টেস্ট ব্যাটসম্যানের তালিকায় সবার উপরে সাকিব আল হাসান, ৬৩২ রেটিং পয়েন্ট নিয়ে ২১তম। ৩০ ও ৩১তম অবস্থানে যথাক্রমে তামিম ইকবাল ও মুশফিকুর রহিম।
আইসিসি সেরা টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। শীর্ষ পাঁচে আছেন যথাক্রমে কাগিসো রাবাদা, রবিন্দ্র জাদেজা, ভার্নন ফিল্যান্ডার ও রভিচন্দ্রন আশ্বিন। ব্যাটিংয়ের মত বাংলাদেশের সেরা টেস্ট বোলারও সাকিব। এখানেও তার অবস্থান ২১তম। পরের সেরা মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম যথাক্রমে ৩৩ ও ৩৪তম। তবে অল রাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ৪২০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষেই আছেন সাকিব। দুইয়ে থাকা জাদেজার রেটিং পয়েন্ট ৩৮৫।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর