Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

রাষ্ট্র পরিচালনায় মানব রচিত ব্যবস্থায় অশান্তি বাড়ছে

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ইসলামী সমাজ” এর আমীর হজরত সৈয়দ হুমায়ূন কবীর বলেছেন, সমাজ ও রাষ্ট্র পরিচালনায় ইসলামের পরিবর্তে মানব রচিত ব্যবস্থা প্রতিষ্ঠিত থাকায়-বিশ্বের প্রতিটি রাষ্ট্রেই মানুষে মানুষে দন্ধ, হিংসা, সংঘাত, সংঘর্ষ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। মানবতা বিরোধী অপতৎপরতা বেড়েই চলেছে, ধর্মের নামেও সন্ত্রাস, উগ্রতা ও জঙ্গীবাদী অপতৎপরতার বিস্তার ঘটছে।
ইসলামী সমাজের উদ্যোগে গতকাল জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে “বিশ্বব্যাপী অশান্তির মাত্রা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে কেন? দেশে দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিস্তারের কারণ এবং এসব সমস্যার সমাধানের উপায়” শীর্ষক আলোচনা সভায় ইসলামী সমাজের আমীর বলেন, মহান সৃষ্টিকর্তা আল্লাহ’ই মানুষসহ সমগ্র সৃষ্টি জগতের একমাত্র সার্বভৌম ক্ষমতার মালিক, এটাই আল্লাহর মূল পরিচয়। মানুষ সৃষ্টিকর্তা আল্লাহরই সর্বোত্তম সৃষ্টি, তাঁরই দাস ও জমীনে তাঁরই প্রতিনিধি (খলিফা)- এটাই মানুষের সঠিক অবস্থান। তিনি বলেন, মানুষ প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন না করলে ভয়াবহ পরিণতির কথাও জানিয়ে দিয়েছেন। আল্লাহ বলেন- “তিনিই জমীনে তোমাদের প্রতিনিধি বানিয়েছেন, এমতাবস্থায় যে কেউ কুফ্রী করবে তার কুফ্রী তার নিজের উপরই বর্তাবে এবং রব্বের ক্রোধ বাড়বে, তাতে মানুষের ক্ষতি ছাড়া আর কিছু হবে না”। তাই আল্লাহকেই একমাত্র সার্বভৌমত্বের মালিক মেনে নিয়ে তাঁরই আইন-বিধানের ভিত্তিতে সমাজ ও রাষ্ট্র পরিচালনার মাধ্যমে শুধুমাত্র তাঁরই দাসত্ব, আনুগত্য করতে হবে।
আমীর আরও বলেন, সমাজ ও রাষ্ট্র পরিচালনায় আল্লাহর নির্দেশিত এবং তাঁরই রাসূল হযরত মুহাম্মাদ (সাঃ) এর প্রদর্শিত শান্তিপূর্ন পদ্ধতিতে ইসলাম প্রতিষ্ঠিত হলেই সকল অশান্তি দূর হয়ে বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে। আলোচনা সভায় বক্তরা বলেন সমাজ ও রাষ্ট্রে ইসলামের বিধান প্রতিষ্ঠিত থাকলে নিরাপদ সড়কের জন্য কাউকে রাস্তায় নামতে হতো না কারণ ইসলাম বিশ্ব মানবতার জন্য একমাত্র দ্বীন। ইসলামী সমাজের কেন্দ্রীয় নেতা জনাব মুহাম্মাদ ইয়াছিনের পরিচালনায়, অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- সর্বজনাব আবু জাফর মুহাম্মাদ ইকবাল, আকিক হাবিবুজ্জামান, সোলায়মান কবীর ও মুহাম্মাদ ইউসুফ আলী। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন ইসলামী সমাজের বিভাগীয় সকল দায়িত্বশীলগণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী সমাজ


আরও
আরও পড়ুন