Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

মার্কিন দূতের ওপর হামলায় দেশের মর্যাদা ক্ষুন্ন হয়েছে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাটের উপর হামলা দেশটির উপর হামলার শামিল বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই ঘটনায় বহিঃবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হয়েছে। তিনি এই হামলার জন্য আওয়ামী লীগ সন্ত্রাসীদের দায়ী করে দোষীদের দ্রুত গ্রেফতারের দাবি জানান। গতকাল (রোববার) বেলা সাড়ে ১১টা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এসব কথা বলেন
মির্জা ফখরুল বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বিদায় নিয়ে চলে যাবেন। এজন্য তার পরিচিতজন, বন্ধুরা তাকে ফেয়ারওয়েল ডিনারের দাওয়াত দিচ্ছে। শনিবার রাতে মার্কিন রাষ্ট্রদূত সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মাদপুরের বাসায় নৈশভোজে গিয়েছিলেন। তার আগেই সেখানে আওয়ামী সন্ত্রাসীরা জড়ো হয়েছিল। তিনি (বার্নিকাট) বের হলে সেখানে আগে থেকে ওৎ পেতে থাকা সন্ত্রাসীরা তার ওপর হামলা চালায়। মার্কিন রাষ্ট্রদূতের ওপর এই হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের উপর হামলার শামিল। একই সময় সুশাসনের জন্য নাগরিক সুজনের সম্পাদক বদিউল আলম মজুদারের বাসা এবং তার ওপরও হামলার জন্য তিনি আওয়ামী লীগকে দায়ী করেন। তিনি বলেন, আমরা এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং জড়িত আওয়ামী সন্ত্রাসীদের গ্রেফতার করে শাস্তির দাবি জানাচ্ছি।
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, তাদের শান্তিপূর্ণ আন্দোলন যৌক্তিক এবং সকলের জন্য শিক্ষণীয়। কিন্তু কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলন ভিন্নখাতে প্রবাহিত করার জন্য শুরু থেকেই সরকার চক্রান্ত করছে। এজন্য আওয়ামী লীগের নেতারা বিএনপিকে জড়ানোর চেষ্টা করছে। একটাই উদ্দেশ্য, ছাত্র-ছাত্রীদের আন্দোলন ভিন্নখাতে প্রবাহিত করা, আন্দোলনকে নসাৎ করে দিয়ে আবার গণতান্ত্রিক শক্তিগুলোর ওপরে আক্রমণ শুরু করা এবং সেটা তারা করছেও। তবে আমরা দৃঢ়তার সঙ্গে বলতে চাই, আমরা গণতন্ত্রের বিশ্বাসী, গণতন্ত্রের চর্চা করি। আমরা কখনও কোনো সন্ত্রাসী কার্যকলাপকে প্রশ্রয় দিই না, অতীতেও দিইনি, এখনও দিই না।
শনিবার জিগাতলায় শিক্ষার্থীদের ওপর হামলার জন্য ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের সন্ত্রাসীদের দায়ী করে মির্জা ফখরুল বলেন, নিরীহ কোমলমতি ছাত্র-ছাত্রীদের উপর আওয়ামী সন্ত্রাসীরা ধারালো অস্ত্র, আগ্নেয়াস্ত্র নিয়ে হেলমেট পড়ে আক্রমণ চালায়। এই সমস্ত নিরীহ অসহায় ছাত্র-ছাত্রীরা আশ্রয় নিতে গেলেও পুলিশ তাদেরকে আশ্রয় দেয়নি। সরকারের উপর মানুষ আস্থা হারিয়েছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, কোটা আন্দোলনকারীদের সাথে প্রতারণার পর সরকারের কথা শিক্ষার্থীরা বিশ্বাস করতে পারছে না, জনগণও বিশ্বাস করতে পারছে না। কারণ এই বিশ্বাসযোগ্যতা তারা হারিয়ে ফেলেছে। তিনি বলেন, রাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রে তারা ব্যর্থ। সংসদ নেই, বিরোধী দল নেই, প্রশাসন সম্পূর্ণ দলীয়করণ করে ফেলেছে। সরকার নির্বাচন কমিশন শেষ করে দিয়েছে, বিচার বিভাগকে শেষ করেছে।
শিক্ষার্থীদের চলমান আন্দোলন নিয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর কথোপকথোন ফাঁস হওয়া প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, তার নামে যে অডিও প্রকাশ করা হয়েছে, তা বিকৃত কণ্ঠস্বর দিয়ে তৈরি করা। এই সরকারের দুরাচার সকলে জানে। নিজেরাই ঘটনা তৈরি করে সেই দোষ চাপিয়ে দেয়। আপনারা দেখেছেন, আন্দোলনগুলো নস্যাৎ করার জন্য নিজেরা গাড়ি জ্বালিয়ে অন্যের ওপর দোষ চাপিয়েছে। তিনি আরও বলেন, আমীর খসরু সাহেব কী বলেছেন, আমি শুনিনি। কথিত অডিও অনুযায়ী বলেছেন যে বসে আছেন কেন? ছাত্রদের সাথে নেমে পড়ো, মাঠে নামো। এই কথাটা কোন প্রেক্ষিতে কীভাবে কখন বলেছেন সেটা তো সেখানে বলা নেই। এটা তো অপরাধ নয়। গোটা ছাত্র-ছাত্রীদের সঙ্গে। গোটা দেশের মানুষ তো নেমে পড়েছে। অপরাধটা কোথায়? আর আমরা আগেই শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলনে সমর্থন জানিয়েছিলাম। শিক্ষণীয় আন্দোলন করছে তারা। দেশের সকল রাজনৈতিক নেতৃবৃন্দ, পুলিশ, বুদ্ধিজীবী সবাই বলছে যৌক্তিক।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ড.আব্দুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমান, সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, শাহিন শওকত নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দীন আলম প্রমুখ ####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ