Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্দোলনকারীদের ওপর হামলা বিচার বিভাগীয় তদন্তের দাবি টিআইবি‘র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:৫৫ এএম

নিরাপদ সড়কের দাবিতে সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ আন্দোলনের ওপর ক্রমাগত সহিংসতা চাপিয়ে দেয়ায় গভীর উদ্বেগ ও তীব্র নিন্দা জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। পরিস্থিতি মোকাবিলায় সূ² রাজনৈতিক প্রজ্ঞা ও সড়ক নিরাপত্তা নিশ্চিতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়নের আহ্বান জানিয়েছে টিআইবি। বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে হামলায় জড়িতদের জবাবদিহিতা নিশ্চিত করার দাবি জানিয়েছে। এছাড়া পেশাগত দায়িত্বপালনরত গণমাধ্যমকর্মীদের ওপর নির্লজ্জ হামলায় তীব্র ক্ষোভ প্রকাশ করে এরূপ আত্মঘাতী আচরণ পরিহার করে সরকারের প্রতি তথ্য ও মত প্রকাশের উপযোগী পরিবেশ নিশ্চিতের আহ্বান জানায় টিআইবি।
গতকাল এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, নিরাপদ সড়ক ও ন্যায় বিচারের দাবিতে শিক্ষার্থীদের চলমান শান্তিপূর্ণ আন্দোলন জাতীয় জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এহেন শান্তিপূর্ণ আন্দোলনে কোমলমতি শিক্ষার্থীদের ওপর কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাই। আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা ও শান্পিূর্ণভাবে দাবি আদায়ের পরিবেশ নিশ্চিত করা রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব। অতএব, প্রজন্মের ব্যর্থতার চ্যালেঞ্জ উত্তরণে শিক্ষার্থীদের আন্দোলন সরকার তথা রাষ্ট্রের অঙ্গীকারের সহায়ক মাত্র। এক্ষেত্রে, তাদের ওপর পরিকল্পিত হামলার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা সরকারের বাধ্য-বাধকতারই অংশ।
ড. জামান বলেন, চলমান আন্দোলনকে কেন্দ্র করে সরকারের ঘোষণা শিক্ষার্থীদের মনে আস্থা সৃষ্টি করতে ব্যর্থ হওয়া এই আন্দোলন অব্যাহত থাকার অন্যতম কারণ। সংশ্লিষ্টজনদের দীর্ঘদিনের পুঞ্জিভূত গাফিলতিপ্রসূত ব্যর্থতা, আইনের প্রয়োগের অভাব, সুশাসনের ঘাটতি এবং উচ্চ পর্যায়ের সিন্ডিকেটসহ বিভিন্ন অনিয়মের বেড়াজালে আবদ্ধ পরিবহন খাতের অরাজকতার অবসানে তরুণ শিক্ষার্থীদের দাবিসমূহের আলোকে সরকার থেকে সুনির্দিষ্টভাবে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী সময়াবদ্ধ পরিকল্পনার ঘোষণা দিতে হবে।
ইফতেখারুজ্জামান বলেন, পরিবহন খাতে চলমান সংকট মোকাবিলা ও এ খাতে বাস্তব ইতিবাচক অগ্রগতির জন্য এই স্বার্থের দ্ব›েদ্বর অবসানের বিকল্প নেই। একইসাথে, প্রস্তাবিত খসড়া আইন ও পরিবহন নীতিমালা প্রনয়ন প্রক্রিয়ায় সংশ্লিষ্ট সকল অংশীজনের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ