Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবি শিক্ষার্থীদের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে বাধা

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:৪৫ পিএম

নিরাপদ সড়কের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে বাধা দেয়া হচ্ছে। তাদেরকে ক্যাম্পাস থেকে বের হতেই দেয়া হচ্ছে না। একদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অসহযোগিতা, নিষেধ, অন্যদিকে ক্যাম্পাস ছাত্রলীগের মহড়া তাদের কর্মসূচি পালনে বাধা হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় বর্তমানে তারা পরিবহন অফিসের সামনে অবস্থান নিয়েছে। এর আগে তারা সকাল সাড়ে ৮টা থেকেই ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি পালনের উদ্দেশ্যে শহীদ মিনারে জড়ো হয়। শিক্ষার্থীরা বলছেন, তারা তাদের পূর্বনির্ধারিত কর্মসূচি পালন করতে অনড়।
এ কর্মসূচি সফল করতে দেয়া না হলে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করার কথাও বলেন তারা। নিরাপদ সড়ক, নৌ মন্ত্রীর পদত্যাগ ও শিক্ষার্থীদের আন্দোলনে হামলার বিচারসহ ৮ দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা অভিমুখে এই ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি পালনের উদ্যোগ নেয়। এদিকে সাভারের একটি সূত্র জানিয়েছে, এ কর্মসূচির কথা জানার পর প্রস্তুত সাভারের আইনশৃঙ্খলা বাহিনীও। তারা শিক্ষার্থীদের বাধা দিতে জলকামান প্রস্তুত রেখেছে।

জানা যায়, এ কর্মসূচি বাস্তবায়নের জন্য আজ সকাল আটটার দিকে বিশ্ববিদ্যালয়ে শহীদ মিনারে অবস্থান নেয় শিক্ষার্থীরা। কর্মসূচির পরিকল্পনা অনুযায়ী, প্রথমে বিশ্ববিদ্যালয়ের বাসযোগে গাবতলী এরপর সেখান থেকে পায়ে হেঁটে শাহবাগে রওনা দেয়ার কথা ছিলো তাদের। কিন্তু তারা বাসের জন্য বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্টে গিয়ে কোন বাস পায়নি। পূর্বেই বিশ্ববিদ্যালয়ের বাসের কথা জানানো হলেও তারা নির্ধারিত সময়ে গিয়ে পরিবহন অফিসে তালাবদ্ধ পায়। তাদেরকে জানানো হয়, বাস দেয়া হবে না। এদিকে সকাল থেকেই কর্মসূচিতে অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীদের ঘিরে মোটার সাইকেলে করে মহড়া দিচ্ছে ছাত্রলীগ। ক্যাম্পাস থেকে তাদের বের হতে দেয়া হবে না বলেও হুমকি দেয়া হচ্ছে। অন্যদিকে বাস না পাওয়ায় শিক্ষার্থীরা আবারো শহীদ মিনারে অবস্থান নেয়। তারা যেকোন উপায়ে ‘মার্চ টু ঢাকা কর্মসূচি’ করার উদ্যোগ নেয়। পরে সেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রক্টর সিকদার মো জুলকারনাইন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক বশির আহমেদ সহ কয়েকজন শিক্ষক এসে তাদেরকে ক্যাম্পাসে অবস্থান করে কর্মসূচি পালনের আহ্বান করেন। এসময় আন্দোলনকারী শিক্ষার্থী মো. দিদার বলেন, আমরা শিক্ষকদের এ আহ্বান অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে দেখছি। কিন্তু রাষ্ট্রের এই পরিস্থিতিতে ছাত্রসমাজ ঘরে বসে থাকতে পারে না। শেষ খবর পাওয়া পর্যন্ত আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পরিবহন ডিপোতে বাসের দাবি নিয়ে অবস্থান করছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ