Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহত ৯১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম | আপডেট : ১২:১৮ এএম, ৭ আগস্ট, ২০১৮

শক্তিশালী ভূমিকম্পে ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ লম্বকে কমপক্ষে ৯১ জন নিহত হয়েছেন। রোববার রাতের এ ভূমিকম্পে আহত হয়েছেন শতশত মানুষ। রিখটার স্কেলের ৭ মাত্রার এ ভূমিকম্পে হাজার হাজার ইমারত ভেঙে পড়েছে। বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ যোগাযোগ। বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ভূ-তাত্তি¡ক জরিপ সংস্থার তথ্য মতে, সর্বশেষ ভূ-কম্পনটির কেন্দ্র ছিল ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে।
মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাত দিয়ে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, রোববারের এই ভূকম্পনের রিকটার স্কেলে মাত্রা ছিল ৬ দশমিক ৯। কম্পনের উৎস ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের কারণে উত্তর লম্বক, বালির পূর্ব এবং উত্তরাংশ, পূর্ব জাভার উত্তরভাগসহ দেশের একাধিক স্থানে সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা তুলে নেয়া হয়। এর আগে ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় অর্ধশতাধিক। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি বাড়ি। পর্যটনশিল্পের জন্য বিখ্যাত বালি দ্বীপ থেকে এই দ্বীপ ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৪। উৎপত্তিস্থল ছিল সাত কিলোমিটার গভীরে।
ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে কারণ এটি পৃথিবীর রিং অব ফায়ারের ওপর অবস্থিত। প্রশান্ত মহাসাগরীয় এ অঞ্চলটিতে ঘন ঘন ভূকম্পন এবং আগ্নেয়গিরির অগ্নুৎপাত দেখা যায়। সমুদ্রপৃষ্ঠের ওপরে বিশ্বের অর্ধেকের বেশি সক্রিয় আগ্নেয়গিরিগুলো এই রিংয়ে রয়েছে। - বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ