Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরগঞ্জে দুলালী সুন্দরী ধানের পরীক্ষামূলক চাষ

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

গাইবান্ধার সুন্দরগঞ্জে আলোচিত বেগুনি রঙয়ের দুলালী সুন্দরী ধানের পরীক্ষামূলক চাষ হচ্ছে আমনে। উপজেলার তিন স্থানে তিনজন কৃষক চাষ করছেন এ ধান। এর মধ্যে একটি জমির কৃষক উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাশেদুল ইসলাম নিজেই। 

প্রথম বারের মতো গত বোরো মৌসুমে নতুন এ ধানের চাষ করা হয়। চাষ করেছিলেন উপজেলার রামজীবন কৃষক স্কুলের সদস্য দুলালী বেগম। মাঠজুড়ে ধান ক্ষেত। তার মধ্যে বেগুনি রঙয়ের একটি ধান ক্ষেত হওয়ায় হইচই পড়ে যায়। প্রতিদিন ভিড় জমেছিল দর্শকের। কৃষাণী দুলালীর মতে, তিনি বাজার থেকে বিভিন্ন জাতের বীজ কিনে ছিলেন। সেই বীজতলায় বেগুনি রঙয়ের কয়েকটি চারা দেখতে পেয়ে আলাদাভবে রোপণ করে সেই ধানবীজ হিসেবে রেখে গত বোরো মৌসুমে চাষ করেন। সুন্দরগঞ্জ উপজেলার কৃষাণী দুলালী এই নতুন ধানের চাষ করায় উপজেলা সমন্বয় কমিটির সভায় ধানের নাম দেয়া হয় দুলালী সুন্দরী। উপজেলা কৃষি অফিসার রাশেদুল ইসলাম জানান, দুলালী সুন্দরী ধানের প্রতিটি পর্যায়ের তথ্য লিপিবদ্ধ করা হয়েছে। এতে প্রতি হেক্টরে ধানের ফলন হয়েছে ৭.৩০ মেট্রিক টন। যা বিঘায় ২৪ মন। হেক্টরে চাল ৫.০২ মেট্রিক টন। ধানের কান্ড ও পাতার রঙ বেগুনি। শীষের রঙ সাধারণ উফশির মতো। প্রতিটি ধানের দৈর্ঘ্য ৬ মিমি.। ধানে বেগুনি টিপস আছে। চালের দৈর্ঘ্য ৫ মি.মি.। চালের রঙয়ে একটু পার্থক্য আছে। যা গবেষণার বিষয়। শীষে গড়ে ২৩০টি ধান হয়।
চলতি আমনেও বিভিন্ন পদ্ধতি গ্রহণ করে পরীক্ষামূলক চাষ করা হচ্ছে। আমনেও ফলন ভালো হলে বোরোর পাশাপাশি আমন চাষে ধানের আবাদ সম্প্রসারণ করা হবে। পরীক্ষামূলক চাষির একটি জমিতেই চারটি প্লট করা হয়েছে। এগুলো হচ্ছে- একটি চারা, দুইটি চারা, তিনটি চারা ও কৃষক প্লট। প্রতিদিন কৃষি অফিসার এ ধান ক্ষেত পরিদর্শনসহ খোঁজখবর রাখছেন। কৃষি অফিসার রাশেদুল ইসলাম আরো জানান, এ ধানের পুষ্টিমান কি, তা জানার জন্য বিভিন্ন গবেষণাগারে পাঠানো হয়েছে। আমনেও ভালো ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ