Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কাশ্মীরে বিক্ষোভের মুখে সংবিধানের ধারা বাতিল শুনানি দু’সপ্তাহ স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

সর্বশেষ প্রাপ্ত খবরে জানা গেছে, ভারতের সংবিধানের ৩৫এ অনুচ্ছেদ বাতিল মামলার শুনানি আগামী ২৭ আগস্ট ধার্য করেছে সুপ্রিম কোর্ট। সোমবার প্রধান বিচারপতি দীপক মিশ্র এ রায় ঘোষণা স্থগিত করেন। মামলার শুনানিতে তিন সদস্য বেঞ্চের একজন বিচারপতি অনুপস্থিত থাকায় রায় ঘোষণা স্থগিত করা হয়। সংবিধানের ৩৫এ অনুচ্ছেদ বাতিল মামলার শুনানির আগে সোমবার বিক্ষোভে উত্তাল ছিল গোটা কাশ্মীর উপত্যকা। ৩৫এ অনুচ্ছেদ বাতিল করা হলে কাশ্মীরের পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা করা হচ্ছিল। পরিস্থিতি এতটাই ঘোলাটে ছিল যে মামলার শুনানি স্থগিত রাখার আবেদন করেছেন রাজ্যপাল এনএন ভোরা। বিক্ষোভকারীদের দাবি, সংবিধানের ৩৫এ অনুচ্ছেদ বাতিল করার দাবিতে যে জনস্বার্থ মামলা করা হয়েছে তা বাতিল করতে হবে। ৩৫এ অনুচ্ছেদ অনুযায়ী বিশেষ কিছু সুবিধা পেয়ে থাকেন কাশ্মীরের মানুষ। সেইসব সুবিধা বাতিলের দাবি করে ২০১৪ সালে সুপ্রিম কোর্টে একটি মামলা করে উই দ্যা সিটিজেন্স নামে একটি সংগঠন। সেই মামলারই শুনানি হবে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন ৩ সদস্যের একটি বেঞ্চে। অন্য দুই বিচারপতি হলেন এ এম খানওয়ালিকর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।
এই অনুচ্ছেদে রাজ্যের বাইরের কোনও লোক জম্মু ও কাশ্মীরের কোনও সম্পত্তি কিনতে পারেন না। পাশপাশি কাশ্মীরের কোনও মহিলা রাজ্যের বাইরের কাউকে বিয়ে করলে তিনি বাবার সম্পত্তি থেকে বঞ্চিত হন। ১৯৫৪ সালে এই অনুচ্ছেদটি সংবিধানে অর্ন্তভুক্ত করা হয়। এই অনুচ্ছেদের সমর্থনে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে আবেদন করেছে ন্যাশনাল কন্ফারেন্স ও সিপিএম। এছাড়াও রাজ্যের অন্যান্য দল ও সংগঠন এ নিয়ে রাস্তায় নেমেছে। রোববার এনিয়ে বিক্ষভের ডাক দেয় স্বাধীনতামীরা। ফলে সারদিন উপত্যকা ছিল শুনসান। দোকান বাজার বন্ধ, শিক্ষাপ্রতিষ্ঠান এদিন খোলেনি। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ