Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৮ রমজান ১৪৪০ হিজরী।

মহাসড়কে চালকের আসনে কিশোর

চলছে লাইসেন্স ও ফিটনেসহীন যানবাহন

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) থেকে জয়নাল আবেদীন জয় | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

উত্তরাঞ্চলের প্রবেশদ্ধার বগুড়া-নগরবাড়ি, ঢাকা-বগুড়া, হাটিকুমরুল বনপাড়া, সিরাজগঞ্জ-বনপাড়া মহাসড়কে চলাচলকারী ছোট যানবাহনের চালক হেলপারের আসনে বেশির ভাগই কিশোর। এদের বেশির ভাগের বয়স ১৮ নিচে। দীর্ঘদিন ধরে এসব মহাসড়কে তারা নিরাপদে দাপটের সাথেই সিএনজি চালিত অটোরিকশা, লেগুনা, ইজিবাইক, লসিমন, করিমন, রিকসাসহ বিভিন্ন প্রকার যানবাহন চালাচ্ছে।
এই যানবাহনগুলোর বেপরোয়া চলাচলে নিত্য দুর্র্ঘটনায় সাধারণ মানুষ প্রাণ হারালেও হাইওয়ে পুলিশের ওই অবৈধ বাহন বন্ধে এখনো কোনো পদক্ষেপ নেই। সরেজমিন দেখা যায়, উত্তরাঞ্চলের প্রবেশদ্বার সিরাজগঞ্জ রোড থেকে বগুড়া-নগরবাড়ি মহাসড়ক, হাটিকুমরুল-বনপাড়া মহাসড়ক, সিরাজগঞ্জ-বনপাড়া মহাসড়ক, ঢাকা-বগুড়া মহাসড়কে প্রতিদিন শত শত লেগুনা, সিএনজি চালিত অটোরিকশা, ইজিবাইক, লসিমন-করিমন, অটো ভ্যানসহ বিভিন্ন ধরনের ছোট ছোট যানবাহন চলাচল করছে। রুটপারমিট ছাড়াই মহাসড়কে অবৈধভাবে এসব বাহন চলাচল করছে। এই বাহনগুলো বৈধ কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স ছাড়াই এর চালক হেলপারের আসনে বসে পড়েছে শিশু-কিশোরসহ অদক্ষ চালকেরা। বিভিন্ন বাহনের হেলপার, লসিমন, করিমন চালকও এখন মহাসড়কে গাড়ির চালকের আসনে বসে পড়েছে। যানবাহন চলাচল এবং ট্রাফিক আইন সম্পর্কে তাদের ন্যূনতম কোনো জ্ঞান নেই। কোনো রকম স্টিয়ারিং ধরা শিখেই তারা চালক বনে গেছে।
এই বাহনটিতে ১০ জন যাত্রী নেয়ার সুবিধা থাকলেও চালকরা এতে ধারণ ক্ষমতার দেড়গুণ যাত্রী ও মালামাল বহন করছে। লেগুনার ছাদে ঝুঁকিপূর্ণ যাত্রী, মালামাল ও পেছনে অন্তত আরো পাঁচ-ছয়জন যাত্রী দাঁড় করিয়ে বহন করা হচ্ছে! কিছুদিন হলো হাইওয়ে পুলিশ তিন চাকার সিএনজি চালিত অটোরিকশার চলাচল সীমিত করায় লেগুনার প্রভাব বেড়েছে কয়েক গুণ। এ বাহনের চালকদের বেশির ভাগই কিশোর। গত কয়েক বছরে উত্তরাঞ্চলের বিভিন্ন সড়ক মহাসড়কে এসব বাহনের দুর্র্ঘটনায় অসংখ্যা মানুষ প্রাণ হারিয়েছে।
উল্লাপাড়ার পৌর শহরের পুরাতন বাসস্ট্যান্ডে থেকে হাটিকুমরুল হাইওয়ে গোল চত্বরে প্রতিদিন প্রায় অর্ধ শত লেগুনা চলাচল করে। এখান খেকে ছেড়ে আসা একটি লেগুনায় দেখা যায়, ঝুলন্ত অবস্থায় হেলপারের কাজ করছে হাবিবুর (১২) নামে এক শিশু। তার বাড়ি পৌর শহরের শ্রিকোলা মহল্লায়। পরিবারের অভাবের কারণে সে এ কাজ করছে বলে জানায়।
উল্লাপাড়া মালিক সমিতির সভাপতি শ্রমিক নেতা আব্দুস সামাদ সরকারের সাথে এ বিষয়ে মুঠোফোনে কথা হলে তিনি জানান, এ বিষটি নিয়ে আগামী রোববার আমরা মালিক-শ্রমিকদের নিয়ে জরুরি সভা ডেকেছি। সেখানে নিরাপদ যানবাহন চলাচলসহ চালদের উদ্দেশে সার্বিক দিকনির্দেশনা দেয়া হবে।
হাটিকুমরুল হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো. আব্দুল কাদের জিলানীর সাথে কথা হলে তিনি জানান, ইতোমধ্যে অঞ্চলের মহাসড়কে অপ্রাপ্ত বয়স্ক চালক এবং ফিটনেসবিহীন গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করে হাইওয়ে পুলিশের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে। আমরা আগামীকাল থেকেই তাদের বিরুদ্ধে মাঠে নামব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাইসেন্স


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ