Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

হলিউড অভিনেতা স্টিভেন সিগাল ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রুশ-মার্কিন মানবিক সম্পর্কোন্নয়ন দায়িত্বে অভিনেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে মানবিক সম্পর্ক উন্নয়নের জন্য হলিউড অভিনেতা স্টিভেন সিগালকে ‘বিশেষ প্রতিনিধি’ হিসেবে নিযুক্ত করেছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিশিয়াল ফেসবুক পেজে কথা বলা হয়েছে। রোববার সিএনএন ও ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার জনগণ, তরুণ প্রজন্ম ও শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে পারস্পরিক আদান-প্রদানের ক্ষেত্রে সিগাল ভূমিকা রাখবেন। এটা জাতিসংঘের শুভেচ্ছাদূতের মতো একটি অবৈতনিক পদ। মানবিক ক্ষেত্রে সিগাল মার্কিন-রুশ সম্পর্ক উন্নয়নের কাজ করবেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৬ সালে সিগালকে দেশটির নাগরিকত্ব দেন। সিগাল ওই সময় উচ্চ প্রশংসা করে পুতিনকে বলেছিলেন মহান বিশ্বনেতা। এ বছরের মার্চে পুতিনের শপথ গ্রহণ অনুষ্ঠানেও ছিলেন এ অভিনেতা। ১৯৮০ ও ’৯০-এর দশকে ‘আন্ডার সিজ’সহ বিভিন্ন অ্যাকশন সিনেমায় অভিনয় করে জনপ্রিয়তা পান সিগাল। নারীদের যৌন হয়রানির প্রতিবাদে ‘#মি টু’ আন্দোলন শুরু হওয়ার পর যে কয়েকজন হলিউড অভিনেতার বিরুদ্ধে অভিযোগ ওঠে সিগাল তাদের একজন। সিগালের অভিনীত সিনেমা ‘দ্য ফ্লাইট অব ফিউরি’ এখনো রাশিয়ার মানুষদের কাছে জনপ্রিয়।
গত বছর এক সাক্ষাৎকারে পুতিনের ঘোর সমর্থক বলে নিজের পরিচয় দেন সিগাল। ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়া কোনো হস্তক্ষেপ করেনি উল্লেখ করে তিনি ওই সাক্ষাৎকারে বলেন, যাঁরা মনে করেন পুতিন বা রাশিয়ানরা মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করেছে, তাঁরা নির্বোধ। প্রকৃত অর্থে কী ঘটছে, জনগণকে সেই বাস্তবতা বুঝতে না দিয়ে পরিস্থিতি ভিন্ন খাতে প্রবাহিত করার জন্যই আসলে এ রকম প্রচার চালানো হচ্ছে, বলেও মন্তব্য করেন তিনি। সাক্ষাৎকারে সিগাল প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একজন ‘মহান বিশ্বনেতা’ ও ‘অসাধারণ কৌশলী’ বলেও উল্লেখ করেন। - সিএনএন, ইনডিপেনডেন্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ