Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিস্থিতি নিয়ন্ত্রণে

সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১:০৩ এএম

ছাত্রলীগের হামলার প্রমাণ দিন, সকাল ৯টা থেকে রাত ৯টা বিআরটিএ অফিস

 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন কর্মসূচি এই মুহূর্তে নিয়ন্ত্রণে রয়েছে। শিক্ষক অভিভাবকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে ছাত্রছাত্রীরা তাদের যুক্তিসঙ্গত আন্দোলনের পর ঘরে ফিরতে শুরু করেছে। ইতোমধ্যে বেশির ভাগ শিক্ষার্থীই ঘরে ফিরে গেছে। গতকাল বিকালে ধানমন্ডিতে দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন।

এ সময় ওবায়দুল কাদের গতকাল ধানমন্ডি ও সায়েন্সল্যাব এলাকায় হামলার জন্য আবারও বিএনপিকে দায়ী করে বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখররুল ইসলাম আলমগীর যখন আমীর খসরু মাহমুদ চৌধুরীর বক্তব্যকে সমর্থন করেছেন তখনই প্রমাণ হয়েছে শিক্ষার্থীদের এই অরাজনৈতিক আন্দোলনের ওপর ভর করে তারা রাজনৈতিক নোংরা খেলায় মেতে উঠেছে। এই আন্দোলনকে তারা সরকার পতনের আন্দোলনে রূপ দিতে চেয়েছে। বিএনপি জামাতের তরুণ ক্যাডাররা এ উদ্দেশ্যেই আওয়ামী লীগ অফিসে হামলা চালানোর চেষ্টা করেছিল। তাদের উদ্দেশ্যেই ছিল সরকার পতন।
শাহবাগ ও সায়েন্সল্যাব এলাকায় হামলার সঙ্গে ছাত্রদল ও জামায়াত শিবির জড়িত বলে দাবি করে তিনি বলেন, এসব হামলার সঙ্গে ছাত্রলীগের কেউ জড়িত প্রমাণ দিতে পারলে তার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।
নতুন আইনের বিষয়ে তিনি বলেন, বেপরোয়া যান চালনায় মানুষ হত্যা হলে সর্বোচ্চ ৫ বছর জেলের বিধান এবং হত্যার উদ্দেশ্যে যানবাহন চালানোর ফলে হত্যা হলে মৃত্যুদন্ডের বিধান রাখা হয়েছে নতুন সড়ক পরিবহন আইনে।
রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থীর বাসচাপায় নিহতের বিচার পেনাল কোডের ৩০২ ধারা প্রযোজ্য হতে পারে মন্তব্য করে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ‘যে অ্যাক্সিডেন্ট হয়েছে, সে ঘটনায় বাসচালক রিমান্ডে স্বীকারোক্তি দিয়েছে। তার ওই স্বীকারোক্তি অনুযায়ী যদি তদন্তে প্রমাণিত হয় যে, এটা একটা ডেলিভারেট ক্লিলিং, তাহলে সেই অবস্থায় এই মামলাটি চলে যাবে পেনাল কোডের ৩০২ ধারার অধীনে। যার শাস্তি মৃত্যুদন্ড।’ তবে, এই দুই শিক্ষার্থী নিহতের মামলা সোমবার মন্ত্রিসভায় অনুমোদিত আইনে হবে, না বিদ্যমান আইনে হবে, তা পরিষ্কার করে বলেননি ওবায়দুল কাদের
বেপরোয়া যান চালচলে সাত বছরের কারাদন্ড এবং সরকার চাইলে আরো কঠোর আইন করতে পারে, আদালতের এমন একটি অবজারভেশন আছে একজন সাংবাদিক জানালে ওবায়দুল কাদের বলেন, আমরা সবার সাথে আলোচনা করে পাঁচ বছর বিধান রেখেছি। আরও আলোচনার জায়গা আছে।
মহাসড়কে ছোট যানবাহনের কারণে বিভিন্ন দুর্ঘটনা ঘটে, এ বিষয়টি আইনে আছে কিনা এক সাংবাদিক জানতে চাইলে কাদের বলেন সবকিছু আইনে আসে না। কিছু বিধি-বিধান আছে। সেগুলো সবাইকে মেনে চলেতে হয়। বিধি বিধান আইনে যুক্ত করতে গেলে অনেক বড় হয়ে যাবে।
বিআরটিএ অফিস সকাল ৯টা থেকে রাত ৯টা
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এখন থেকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) অফিস শনিবার থেকে বৃহস্পতিবার ছয়দিন খোলা থাকবে। একই সঙ্গে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ অফিস চলবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে।
সম্প্রতি বিআরটিএ অফিসে ভিড় বাড়ছে উল্লেখ করে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে সড়ক পরিবহন মন্ত্রণালয় যানবাহনের ফিটনেট সার্টিফিকেট দেওয়া ও নবায়ন, ড্রাইভিং লাইসেন্স দেওয়া ও নবায়নসহ জরুরি সেবা কার্যক্রম সারা দেশে শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চলছে। এই ছয়দিন অফিস সময় হবে সকাল ৯টা থেকে রাত ৯টা। সম্প্রতি ফিনটেস সার্টিফিকেটসহ জরুরি কার্যক্রমে বিআরটিএ অফিসে ভিড় বেড়েছে। এ কারণে বাস্তবতার নিরিখে এই সিদ্ধান্ত নিয়েছি।’
সংবাদ সন্মেলনে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক প্রমুখ। ####



 

Show all comments
  • লাবনী ৭ আগস্ট, ২০১৮, ২:৩৩ এএম says : 0
    প্রমাণ খোঁজার দায়িত্ব কার ?
    Total Reply(0) Reply
  • এনায়েতুর রহমান ৭ আগস্ট, ২০১৮, ২:৩৪ এএম says : 0
    কথা শুনে আমি নির্বাক
    Total Reply(0) Reply
  • ashraf ১২ আগস্ট, ২০১৮, ১:১৭ পিএম says : 0
    sara desh er manus dekhse police er sathe kara chilo.... 1000 pic ache r ki chai apnar??????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ