Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষি উদ্ভাবন সারাদেশে ছড়িয়ে দিতে হবে -এলজিআরডি মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১:০৩ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, পল্লী উন্নয়ন একাডেমীগুলো প্রায়োগিক গবেষণার মাধ্যমে কৃষি ক্ষেত্রে নিত্য-নতুন উদ্ভাবন করছে। টেকসই কৃষি ও দারিদ্র বিমোচন নিশ্চিতে তাদের এ উদ্ভাবনগুলো সারাদেশে ছড়িয়ে দিতে হবে।

গতকাল সোমবার সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া-এর পরিচালনা পরিষদের ৪৫ তম সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।
সভায় পরিচালনা বোর্ডের সহ-সভাপতি এলজিআরডি প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহ্, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এস এম গোলাম ফারুক, বোর্ডের সদস্য ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, আমরা বর্তমানে খাদ্যশস্য ও কৃষিজাত দ্রব্য উৎপাদনে সক্ষমতা অর্জন করেছি। প্রধানমন্ত্রী কৃষিজ পণ্যের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে যথাযথ প্রক্রিয়াজাতকরণের উপর গুরুত্বারোপ করেছেন। কৃষকদের উৎপাদিত কৃষিজ পণ্য যাতে লাভজনকভাবে বাজারজাত করা যায় তার লক্ষ্যে প্রক্রিয়াজাতকরণ ও বিপণনে আধুনিক প্রযুক্তি ও প্রক্রিয়া ব্যবহার করা নিশ্চিত করতে হবে।
মন্ত্রী জীবাশ্ম জ¦ালানীর বিকল্প হিসেবে সারাদেশে বায়োগ্যাস প্ল্যান্ট তৈরির জন্য কাজ করতে একাডেমীগুলোকে নির্দেশনা দেন। মন্ত্রী খাদ্যে স্বয়ংসম্পূর্ণ একটি দেশ হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে সমবায় অধিদপ্তর, বিআরডিবি, একটি বাড়ী একটি খামার প্রকল্প, পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া, পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড), কুমিল্লা, পল্লী উন্নয়ন একাডেমী, জামালপুর, খুলনা ও রংপুরকে একযোগে কাজ করার নির্দেশনা দেন।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলজিআরডি মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ