Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

নদী ভাঙন তীব্র আকার ধারণ করায় কলমাকান্দার রিকা স্কুল ভবনটি নদী গর্ভে বিলীন হওয়ার আশংকা

নেত্রকোনা থেকে | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ৭:১৭ পিএম

শাখাই নদীর ভাঙন তীব্র আকার ধারণ করায় যে কোন সময় রিকা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনটি নদী গর্ভে বিলীন হওয়ার আশংকা করছে এলাকার ছাত্র শিক্ষক অভিভাবকগন।

নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলার বড়খাপন ইউনিয়নের নাগারগাতী গ্রামে শিক্ষা বিস্তারের লক্ষ্যে কতিপয় শিক্ষানুরাগী কয়েক দশক আগে শাখাই নদীর সন্নিকটে মনোরম পরিবেশে ৫০ শতক জায়গার উপর রিকা প্রাথমিক দ্যিালয়টি প্রতিষ্ঠা করে। পরবর্তীতে বিদ্যালয়টি জাতীয়করণ করা হয়। ছাত্র শিক্ষক অভিভাবকদের দাবীর প্রেক্ষিতে বিগত ২০০৯-২০১০ ইং অর্থ বছরে এলজিইডি’র সহায়তায় প্রায় ৪২ লাখ টাকা ব্যয়ে সেখানে একটি দ্বিতল ভবন নির্মাণ করা হয়।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মৃণাল কান্তি বিশ্বাস বলেন, ২০১০ সাল থেকে শাখাই নদীর ভাঙন দেখা দেয়। নদী ভাঙন ধীরে ধীরে তীব্র আকার ধারণ করায় বর্তমানে বিদ্যালয় ভবনটি হুমকির সন্মুখীন। বিগত ৮ বছরে এ নদীর তীব্র ¯্রােতে বিলীন হয়েছে বিদ্যালয়ের ৪৫ শতক জায়গা। নদী ভাঙনের কবল থেকে বিদ্যালয় ভবনটি রক্ষার জন্য টেকসই প্রতিরক্ষা বাঁধ নির্মাণের দাবীতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবরে বার বার আবেদন করা হচ্ছে। এসব আবেদনের প্রেক্ষিতে নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ড গত বছর বাঁশ আর প্লাস্টিকের বস্তার ভেতর মাটি দিয়ে দায়সারা ভাবে একটি বাঁধ নির্মান করা হয়েছিল। কিন্তু এ বাঁধ পানির ¯্রােতে এক নিমিষেই ভেঙে গেছে। বর্তমানে আমাদের বিদ্যালয় ভবনটি নদী ভাঙনের মুখে চরম হুমকির সন্মুখীন। বিদ্যালয় ভবনটি রক্ষায় অবিলম্বে এখানে প্রতিরক্ষা বাঁধ নির্মাণ করা না হলে যে কোন সময় সেটি নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে। এতে করে বিদ্যালয়ের ১৯৭ জন শিক্ষার্থীর পাঠদান বন্ধ হওয়ার আশংকা করা হচ্ছে।

কলমাকান্দা উপজেলা শিক্ষা কর্মকর্তা মনিরুল ইসলামের সাথে গতকাল মঙ্গলবার যোগাযোগ করা হলে তিনি শাখাই নদীর তীব্র ভাঙনে বিদ্যালয় ভবনটি চরম হুমকির কথা স্বীকার করে বলেন, বিদ্যালয় ভবনটি রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন জানিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ